ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

ফিফা র‌্যাঙ্কিংয়ে পেছালো বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ২৩:৩২

ফিফা র‌্যাঙ্কিংয়ে পেছালো বাংলাদেশ
ফাইল ছবি।

সাফের সেমিফাইনাল খেলে এবং ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে উঠে ফুটবল অঙ্গনে দারুণ সুখবর দিয়েছিল বাংলাদেশ ফুটবল দল। তবে বৃহস্পতিবার (৪ এপ্রিল) ফিফার হালনাগাদকৃত সবশেষ তালিকায় এক ধাপ পিছিয়েছে লাল-সবুজের দলটি। এক ধাপ পেছানোয় বাংলাদেশ দলের বর্তমান অবস্থান ১৮৪তে। সবমিলিয়ে দলটির বর্তমান পয়েন্ট ৯০৫.৩, আগের পয়েন্ট ছিল ৯১৬.৭৫।

প্রসঙ্গত, শেষ আট বছরে ১৮৩ বাংলাদেশের সেরা অবস্থান ছিল।

র‍্যাঙ্কিংয়ে শীর্ষ তিনে একটি পরিবর্তন এসেছে। শীর্ষস্থান দখলে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দলটির বর্তমান পয়েন্ট ১৮৫৮। দুইয়ে আছে কাতার বিশ্বকাপে মেসিদের কাছে হারা রানার্সআপ ফ্রান্স। একধান উন্নতি হয়ে তিনে উঠেছে বেলজিয়াম। তবে এক ধাপ অবনমন হয়েছে ইংল্যান্ডের। তিন থেকে চারে নেমেছে গ্যারেথ সাউথগেটের দল। অবস্থান অপরিবর্তিত থেকে পাঁচে আছে ব্রাজিল। এ তালিকায় এক উন্নতি হয়ে ছয়ে উঠেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। সাতে নেমে গেছে নেদারল্যান্ডস।

যথারীতি আট, নয় এবং দশম স্থান দখল করে আছে স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া।

বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে ‘আই’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। প্রতিপক্ষ ফিলিস্তিনের বিপক্ষে হোম এবং অ্যাওয়ে দুই ম্যাচেই হেরেছে জামাল ভূঁইয়ার দল। ১৬ নভেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাওয়ে ২১ নভেম্বর ঢাকায় প্রথম হোম ম্যাচে মুখোমুখি হবে লেবাননের।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত