ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৫

প্রিন্ট

মাথা উঁচু করে বিদায় নিলেন মাসাকাদজা

মাথা উঁচু করে বিদায় নিলেন মাসাকাদজা
স্পোর্টস ডেস্ক

সব চমক যেনো বিদায়ী ম্যাচের জন্য জমিয়ে রাখলেন। রীতিমতো আফগান বোলারদের উপর ব্যাটিং তাণ্ডব চালিয়েছেন জিম্বাবুয়ের ওপেনার ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা।

৪ ছক্কা ও ২ চারে ২৭ বলে পূর্ণ করেন হাফসেঞ্চুরি। আউট হওয়ার আগে ইনিংসটি করেন আরো বড়। ৪২ বলে ৭১ রানের দুর্দান্ত ইনিংস খেলে দৌলত জারদানের বলে মোহাম্মদ নবীকে ক্যাচ দিয়ে ফেরেন মাসাকাদজা। ৫ ছক্কা ও চার বাউন্ডারিতে ইনিংসটি সাজান বিদায়ী ম্যাচ খেলা এই ব্যাটসম্যান।

ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশে আসার আগেই হ্যামিল্টন মাসাকাদজা জানিয়েছিলেন, এ সফরটিই আন্তর্জাতিক ক্রিকেটে তার শেষবারের মতো মাঠে নামা। সেই কথা মোতাবেক আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিই মাসাকাদজার শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ।

আন্তর্জাতিক ক্রিকেটে মাসাকাদজার শুরুটা ছিলো চমক জাগানিয়া। ঘরের মাঠে ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের অভিষেক টেস্টেই খেলেছিলেন ৩১৬ বলে ১১৯ রানের এক ইনিংস। যা ছিলো তৎকালীন সময়ে অভিষেক টেস্টে সর্বকনিষ্ঠ সেঞ্চুরির রেকর্ড। তার সে রেকর্ডে ভর করে সে ম্যাচে অবিশ্বাস্য এক ড্র পায় জিম্বাবুয়ে।

কিন্তু এরপর আর সে অর্থে বড় কিছু হয়নি মাসাকাদজার ক্যারিয়ারে। জিম্বাবুয়ের ক্রিকেটের সঙ্গে সঙ্গে নিচের দিকে গেছে মাসাকাদজার ক্যারিয়ারের গ্রাফটাও। তবু দেশের অন্যান্য অনেক ক্রিকেটারের চেয়ে এগিয়েই থাকবেন তিনি। এর মধ্যে ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে এক সিরিজে ৪৬৭ রান করে তখনকার সময়ের বিশ্বরেকর্ড গড়েছিলেন মাসাকাদজা।

আজ প্রায় ১৮ বছর পর নিজের শেষ ম্যাচ খেলতে নামার আগে জিম্বাবুয়ের জার্সি গায়ে ৩৮ টেস্ট, ২০৯ ওয়ানডে এবং ৬৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাসাকাদজা। সমান ৫টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন টেস্ট ও ওয়ানডেতে। সাদা পোশাকের ক্রিকেটে ৩০ গড়ে করেছেন ২২২৩ রান, ওয়ানডেতে ২৭ গড়ে তার সংগ্রহ ৫৬৫৮ রান। এছাড়া টি-টোয়েন্টিতে দেশের পক্ষে সর্বোচ্চ ১৫৯১ রানের মালিক তিনি।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত