ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৬

প্রিন্ট

ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট চ্যাম্পিয়ন এসেক্স

ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট চ্যাম্পিয়ন এসেক্স
স্পোর্টস ডেস্ক

২০১৭ সালে দীর্ঘ ২৫ বছর পর কাউন্টি চ্যাম্পিয়নশিপ (প্রথম শ্রেণীর) পুনরুদ্ধার করেছিল এসেক্স। ঐতিহ্যবাহী ইংলিশ ক্লাবটি এবার প্রথমবারের মতো জিতল ঘরোয়া টি২০ ট্রফি তথা টোয়েন্টি২০ কাপ (ইংল্যান্ড)। এবার যেটি ভাইটালিটি ব্লাস্ট নামে পরিচিত।

পরশু এজবাস্টনের রুদ্ধশ্বাস ফাইনালে ওরচেষ্টারশায়ারের বিপক্ষে শেষ বলে চার হাঁকিয়ে এসেক্সকে নাটকীয় এই জয় এনে দেন অধিনায়ক শিমন হারমার। দক্ষিণ আফ্রিকার হয়ে ৫টি টেস্ট ম্যাচ খেলা প্রতিভাবান এ অলরাউন্ডার এর আগে বল হাতে ১৬ রানের বিনিময়ে নেন ৩ উইকেট। ফাইনালে ম্যাচসেরাও হয়েছেন তিনি। ৭ বলে ৪ চারে ১৮ রানে অপরাজিত থেকে স্মরণীয় জয় নিয়ে মাঠ ছাড়েন। ২২ বলে সমান ২ চার ও ২ ছক্কায় রবি বোপারার ৩৬* রানও ছিল সময়োপযোগী। ওরচেষ্টারের হয়ে মঈন আলী ও ওয়েইন পারনেল নেন ২টি করে উইকেট।

এর আগে ২০ ওভারে উরচেষ্টারশায়ার যে ৯ উইকেটে ১৪৫ রানের ফাইটিং স্কোর গড়ে তাতেও অধিনায়ক মঈনের অবদান ৩২। কিন্তু স্নায়ুর চাপ সামলে শেষ হাসিটা হেসেছে রায়ান টেন চয়েসচেট, রবি বোপারা, হারমারদের নিয়ে গড়া সাসেক্স।

কাউন্টিতে ২০০৩ থেকে প্রবর্তিত টি-২০ টুর্নামেন্টটির নাম ছিল টি২০ ব্লাস্ট। ২০১৪ থেকে স্পন্সরের নাম যুক্ত হয়ে সেটি হয় টুয়েন্টি২০ কাপ। এবার যেটি ভাইটালিটি ব্লাস্ট নামে পরিচিতি পাচ্ছে। দীর্ঘ একযুগে প্রথমবারের মতো টি২০ শিরোপা জিতল কাউন্টির ঐতিহ্যবাহী ক্লাব এসেক্স। ১৯৭৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ইংলিশ কাউন্টি দল এসেক্সের সাফল্য ছিল তুঙ্গে। কিন্তু তার পরের সময়টা বেশ খারাপ।

১৯৯২’র পর দীর্ঘ ২৫ বছরে ২০১৭ সালে এসে প্রথম শ্রেণীর টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার দুই বছরের মাথায় এলো টি২০ সাফল্য। প্রথম শ্রেণীতে এসেক্সের সেটি ছিল সাত নম্বর কাউন্টি ট্রফি।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত