ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English
ব্রেকিং নিউজ
  •   ১৩ জুলাই দুবাই ও ১৪ জুলাই আবুধাবিতে ফ্লাইট চালু করবে বিমান

প্রকাশ : ২৯ জুন ২০২০, ১৬:৫৯

প্রিন্ট

সপ্তাহের দ্বিতীয় দিনেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

সপ্তাহের দ্বিতীয় দিনেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার
অর্থনৈতিক প্রতিবেদক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে।

সূচক বাড়লেও বরাবরের মতো এদিনও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসসিতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট বেড়ে ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১টির। আর ২৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ২ হাজার ৩৮৮ কোটি ৫৯ লাখ টাকা। রোববার লেনদেনে উল্লম্ফনের মূল কারণ ছিল ডিএসইর ব্লক মার্কেটের মাধ্যমে ইউনিলিভার গ্ল্যাক্সোস্মিথক্লাইনের উদ্যোক্তা ও পরিচালকদের সব শেয়ার কিনে নেয়। এতে গ্লাক্সোস্মিথক্লাইনের শেয়ার লেনদেন হয় ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার।

এদিকে সোমবার টাকার অঙ্কে ডিএসইতে সব চেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলস ৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫ কোটি ৩১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে গ্ল্যাস্কোস্মিথক্লাইন। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, লিন্ডে বিডি, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, সিটি ব্যাংক, ওয়াটা কেমিক্যাল এবং ফার্মা এইড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭৮ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টির।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best