ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ আপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৭

প্রিন্ট

ধানমন্ডিতে তিন দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা

ধানমন্ডিতে তিন দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ধানমন্ডিতে চলছে তিন দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা। মেলা চলবে আগামী ৯ ফেব্রুয়ারি শনিবার রাত ৮টা পর্যন্ত। নারী উদ্যোক্তাদের ব্যাবসার প্রচার ও প্রসার ঘটানোসহ তাদের কাজ ও সফলতাকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে বৃহস্পতিবার থেকে রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ (WVA) অডিটোরিয়ামে (হাউজ নম্বর ২০, ধানমন্ডি-২৭) চতুর্থবারের মতো তিনদিনব্যাপী শুরু হচ্ছে উইবিডি উদ্যোক্তা পণ্য মেলা। উইমেন এন্ট্রপ্রিনিয়রস বাংলাদেশের (উইবিডি) উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার বিকেল তিনটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সেলিমা আহমেদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অফ কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) মহাসচিব তৌহিদ আহমেদ, ই-কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের ব্র্যান্ড ও মার্কেটিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সায়েদ রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব প্রমূখ।

বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবসকে সামনে রেখে আয়োজিত এ মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত দুই শতাধিক নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। মেলা চলবে প্রতিদিন সকাল দশটা থেকে রাত আটটা পর্যন্ত। দর্শক ও ক্রেতারা বিনামূল্যে এ মেলায় প্রবেশের সুযোগ পাবেন। এ মেলায় দেশী-বিদেশী নানা ধরণের শাড়ী-পাঞ্জাবী, সালোয়ার-কামিজ, টপস, ভ্যালেন্টাইনস ডে-এর জন্য কাপল ড্রেস, বাচ্চাদের পোশাক, ফ্যামিলি ম্যাচিং ড্রেসসহ বাহারি সব নতুন ডিজাইনের পোশাক পাওয়া যাবে।

এছাড়াও হ্যান্ডিক্রাফটস, পাট ও চামড়াজাত দ্রব্য, কসমেটিক্স, হাতের তৈরী দেশীয় গহনাসহ বিদেশী নানা ধরনের জুয়েলারি সামগ্রী, হোমডেকর প্রভৃতি স্থান পাচ্ছে এ মেলায়।

এ ধরনের মেলার আয়োজন প্রসঙ্গে উইবিডির চেয়ারপার্সন শারমিন আকতার সাজ বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে আমাদের দেশের নারীরা। সাহস বা কর্মদক্ষতা কোন দিক থেকেই আজ তারা পিছিয়ে নেই। নারী উদ্যোক্তাদের প্রচার ও প্রসার ঘটানো, তাঁদেরকে অনুপ্রেরণা যোগাতে এবং উদ্যোক্তা ও ভোক্তার মাঝে সেতুবন্ধন গড়ে তুলতেই আয়োজন করা হয়েছে উইবিডি উদ্যোক্তা পণ্য মেলা।

তিনি বলেন, বাংলাদেশের মূলধারার অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন নারী উদ্যোক্তারা। তিনি জানান, উদ্যোক্তা এমন একটা পেশা, যেটা কেবল তার নিজের কর্মসংস্থান-ই সৃষ্টি করে না, বরং অন্যদেরও কাজের সুযোগ সৃষ্টি করে দেয়। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার-প্রসার ঘটাতে ইউবিডি শুরু থেকেই নিরলসভাবে ভাবে কাজ করে চলেছে বলে তিনি উল্লেখ করেন।

শারমিন আকতার সাজ বলেন, দেশের নারীদের অক্লান্ত ও ধারাবাহিক পরিশ্রমের ফলেই দেশ আজ নানা সম্ভাবনার রঙে শোভিত হচ্ছে এবং সমৃদ্ধ হচ্ছে দেশের অর্থনীতি। নারীদের বাদ দিয়ে কখনোই উন্নতি সম্ভব নয়। নারীরা এগিয়ে গেলে তবেই এগিয়ে যাবে আমাদের দেশ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close