ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

রংপুর সিটি নির্বাচনকে ‘প্রথম পরীক্ষা’ হিসেবে দেখছে ইসি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৪:১৪

রংপুর সিটি নির্বাচনকে ‘প্রথম পরীক্ষা’ হিসেবে দেখছে ইসি

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করতে কঠোর হবে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় নির্বাচনের আগে এই নির্বাচনকে ‘প্রথম পরীক্ষা’ হিসেবে দেখছে কে এম নূরুল হুদার কমিশন।

এ নির্বাচনের পরিবেশ তৈরি ও লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে নির্বাচনের আগেই চার কমিশনার রংপুর সিটিতে পরির্দশনে যাবেন বলেও জানিয়েছেন ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেন, রংপুর সিটিতে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে যা করা প্রয়োজন আমরা তাই করব। কাউকে ছাড় দেয়া হবে না। নির্বাচনের পরিবেশ দেখতে ভোটের আগে পর্যাক্রমে আমরা চার কমিশনার রংপুরে যাব। নির্বাচনের আগে প্রার্থীদের সঙ্গে সংলাপ করার পরিকল্পনাও আছে আমাদের।

ভোট নিয়ে আইন শৃঙ্খলা বৈঠকের পর সিইসি নূরুল হুদাও রংপুরে যাওয়ার কথা বলেছেন।

বুধবার তিনি সাংবাদিকদের বলেন, ‘১৯ নভেম্বর আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের পর আমরা সবাই রংপুর সিটি করপোরেশন নির্বাচন এলাকা পর্যবেক্ষণে যাব। প্রার্থী, ভোটার, স্থানীয় নেতা, প্রশাসনের সবার সঙ্গে মত বিনিময় করব, যাতে সেখানে একটা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে পারি।’

২০১৮ সালের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচন হবে। তার আগে রংপুর ছাড়া আরও পাঁচ সিটি করপোরেশনের ভোট করবে বর্তমান ইসি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘সিটি করপোরেশন নির্বাচনতো বটেই, অন্য নির্বাচনও আমরা একেবারেই নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করবো। জাতীয় নির্বাচনে যাতে মানুষের মধ্যে, ভোটারদের মধ্যে আমাদের প্রতি আস্থার অবস্থান সৃষ্টি হয়, আমরা সেজন্য অবশ্যই কাজ করে যাব এবং যাচ্ছি।’

স্থানীয় নির্বাচনের মধ্য দিয়ে ইসি জাতীয় নির্বাচনের বিষয়ে বার্তা দিতে চায় জানিয়ে নূরুল হুদা বলেন, ‘সেই বার্তা দেয়া শুরু হয়ে গেছে। কুমিল্লা থেকে এসেছে। অন্য নির্বাচন যেগুলো করেছি জাতীয় পর্যায়ে দুটো নির্বাচন করলাম এবং ভবিষ্যতে যে নির্বাচনগুলো করব, রংপুর সিটি করপোরেশনসহ সবগুলো নির্বাচনের মাধ্যমে আমরা সেই বার্তাগুলো পৌঁছে দিতে চাই।’

রংপুরে সুষ্ঠু ভোট আয়োজনে সকলের সহযোগিতা চেয়ে এবং নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে ফলাফল ঘোষণার পরে ১৫ দিন পর্যন্ত কোনো কর্মকর্তাকে বদলি না করার নিদের্শনা দিয়ে সব মন্ত্রণালয় ও বিভাগে বৃহস্পতিবার চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন।

ইসির যুগ্মসচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য।

ঘোষিত তফসিল অনুযায়ী, রংপুরের নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২২ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩ ডিসেম্বর। ৪ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর শুরু হবে অনুষ্ঠানিক প্রচার। আর ভোট হবে ২১ ডিসেম্বর।

  • সর্বশেষ
  • পঠিত