ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ক্রেস্ট উপহার, আরসিজি'র চেয়ারম্যান বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৯:৫৩

প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ক্রেস্ট উপহার, আরসিজি'র চেয়ারম্যান বাংলাদেশ

২০১৮ সালের জন্য বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় সমন্বয় কার্যক্রম জোরদারকরণ সংক্রান্ত রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি)-এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। ২০১৭ সালে এর চেয়ারম্যান ছিল সিংঙ্গাপুর। ওই বছরের ডিসেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত সভায় বাংলাদেশকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

২০১৮ সালের জন্য বাংলাদেশ আরসিজির চেয়ারম্যান নির্বাচিত হওয়ার ফলে সিংঙ্গাপুর সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ক্রেস্ট উপহার দেন। সেই ক্রেস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়।

সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর হাতে ক্রেস্ট তুলে দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল এ সময় উপস্থিত ছিলেন।

এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের দেশসমূহে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী সংস্হা UNOCHA এর উদ্যোগে সিভিল-মিলিটারি সমন্বয়ের মাধ্যমে বড় ধরণের দুর্যোগ মোকাবেলা কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে ২০১৪ সালে মানবিক সহযোগিতার ক্ষেত্রে একক প্লাটফরম হিসেবে ‘রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি)’ গঠিত হয়।

আরসিজি গঠনের উদ্দেশ্য হলো বড় ধরণের দুর্যোগ মোকাবেলায় আন্তঃদেশিয় সিভিল-মিলিটারি সমন্বয় জোরদারকরণ, বিভিন্ন স্টেকহোল্ডারদের সমন্বয়ে কার্যকর অপারেশনাল প্ল্যান তৈরি এবং এর অনুশীলন ও দুর্যোগ সাড়া দান কার্যক্রম বাস্তবায়নে অভিজ্ঞতা, শিক্ষণ ও তথ্য বিনিময় ইত্যাদি।

আরসিজি এর প্রথম সম্মেলন ২০১৫ সালে থাইল্যান্ড এবং দ্বিতীয় সম্মেলন ২০১৬ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত হয়। সিঙ্গাপুর সরকার এবং UNOCHA’র যৌথ উদ্যোগে ২০১৭ সালের ৫-৬ ডিসেম্বর সিঙ্গাপুরে তৃতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। আরসিজি-২০১৭ এর সম্মেলনে ২৬ টি দেশ এবং ২৪ টি আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার সিভিল-মিলিটারি, শিক্ষা ও গবেষনা প্রতিষ্ঠান এবং বেসরকারি সংস্হার প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত আরসিজি এর তৃতীয় সম্মেলনে ২০১৭ সালে বাংলাদেশে সংঘঠিত ৫টি দুর্যোগ মোকাবেলার অভিজ্ঞতা বিনিময় করা হয় এবং এ সফলতা প্রশংসিত হয়।

আরসিজি-২০১৮ সালের ভিশন ও কর্মপরিকল্পণা অনুযায়ী বাংলাদেশ এ বছর যেসব কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব ও সমন্বয় করবে তা হলো-আঞ্চলিক পর্যায়ে জরুরি সাড়াদানে মানবিক সহযোগিতা প্রদানে সিভিল-মিলিটারি সমন্বয় জোরদারকরণ, রাসায়নিক, জীবানু ঘটিত, বিকীরণজনিত ও পারমানবিক তেজস্ক্রিয়তাজনিত দুর্যোগে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা ও সমন্বয়ের অভিজ্ঞতা বিনিময়ে কর্মপন্থা নির্ধারণে নেতৃত্ব প্রদান, বাংলাদেশের উদ্যোগে UNOCHAএর সহযোগিতায় এ বছর ভূমিকম্প ও ঝুঁকি মোকাবেলা বিষয়ক মহড়া আয়োজন এবং বাংলাদেশের সভাপতিত্বে ২০১৮ সালে চতুর্থ আরসিজি সম্মেলন ঢাকায় আয়োজন।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত