ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

‘গলা শুকিয়ে গেছিল, কলজেতে পানি ছিল না’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৬:১১

‘গলা শুকিয়ে গেছিল, কলজেতে পানি ছিল না’

নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনার পর হতাহতদের দেখতে যেতে এক ঘণ্টা বেশি সময় আকাশে উড়েছিল বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামালকে বহনকারী বিমান। মন্ত্রী জানিয়েছেন, নির্দিষ্ট সময় মতো নেপালে বিমান অবতরণ না করতে পারায় তার গলা শুকিয়ে গিয়েছিল।

বৃহস্পতিবার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ইউএস-বাংলা এয়ারলাইন্স, ঢাকা ট্রাভেল মার্ট-২০১৮’-এর উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন। ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের পর ১৩ মার্চ ঢাকা থেকে কাঠমান্ডু যাওয়া বিশেষ ফ্লাইটটি নির্দিষ্ট সময়ের চেয়ে এক ঘণ্টা বেশি সময় আকাশে চক্কর দিয়ে ত্রিভুবন বিমানবন্দরে অবতরণ করে।

বিশেষ ফ্লাইটটির বিজনেস ক্লাসে ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালসহ সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া বিমানটিতে দুর্ঘটনায় নিহত ও আহতদের স্বজন ও বাংলাদেশি সাংবাদিকসহ শতাধিক যাত্রী ছিলেন।

ওই ঘটনার বর্ণনা দিয়ে মন্ত্রী বলেন, নেপালে বিমান দুর্ঘটনার পর আমি সেখানে গেলে আকাশে আমাদের বিমান এক ঘণ্টা আটকে রাখে। আমি এক ঘণ্টা নামতে পারিনি।

তিনি আরো বলেন, পাইলটদের কাছে জানতে চাইলাম আবার কী হয়! না না আমি যাইনি। আমাদের কর্মকর্তারা গেছে। আমাদের এভিয়েশনের যারা ছিল তাদের বলছি, তারা গিয়ে জানতে চেয়েছে নামতে পারবে কি, পারব না। আসলাম দেখার জন্য, এখন দেখা যায় ......। আমার গলা শুকাই গেছে। কলজেতে পানি ছিল না। আমি বলছি, পাশের দেশে ল্যান্ড করো। তবে তারা বলে কোনো অসুবিধা নাই। আমি বলি, ফুয়েল আছে কি না। যাই হোক, ওই বিমানবন্দর খুব ঝুঁকিপূর্ণ।

এ সময় তিনি এয়ারলাইন্স মালিকদের সতর্কতার সঙ্গে ফ্লাইট পরিচালনার নির্দেশ দেন। তিনি বলেন, বিমানের পাইলট-ক্রুদের প্রতি লক্ষ্য রাখবেন। ব্যবসা বড় কথা নয়, ব্যবসার চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি। সম্পদের চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি। আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলো অনেক বেশি কেয়ারফুল (য্ত্নবান)। ভবিষ্যতে যাতে নেপালের মতো দুর্ঘটনা না ঘটে তার জন্য সকলকে সতর্ক থাকতে হবে।

মন্ত্রী আরো বলেন, আমি নেপালের প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানকে বলেছি, আপনাদের বিমানবন্দর ঠিক করুন। আমি সেখানে গিয়ে পাইলটদের কোনো দোষ দেয়নি। কারণ, আমাদের পাইলটরা খুব এক্সপার্ট।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত