ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সংসদে স্বাস্থ্যমন্ত্রী

‘ক্যান্সারে আক্রান্ত হয়ে বছরে মারা যাচ্ছে এক লাখ মানুষ’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:০১

‘ক্যান্সারে আক্রান্ত হয়ে বছরে মারা যাচ্ছে এক লাখ মানুষ’

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জাতীয় সংসদকে জানিয়েছেন, প্রতিবছর দেশে প্রায় তিন লাখেরও বেশি মানুষ ক্যান্সার আক্রান্ত হচ্ছে। এর মধ্যে এক লাখ রোগী মারা যাচ্ছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে এম, আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তামাক দূষণ, অনিরাপদ, খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ বিষয়ে জনসচেতনতা ও চিকিৎসা সেবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহনসহ বাস্তবায়ন করেছে।

তিনি বলেন, ক্যান্সার চিকিৎসার পরিধি বৃদ্ধি, সহজলভ্য ও মানোন্নয়নে সরকার ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহন করেছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে ২০০৯ সালে ৫০ শয্যা হতে ১৫০ শয্যায় এবং ২০১৫ সালে ১৫০ শয্যা হতে ৩০০ শয্যায় উন্নীত করা হয়েছে। এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিটের শয্যা সংখ্যাও বৃদ্ধির ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

ক্যান্সার চিকিৎসার ঔষধ (কেমোথেরাপি) উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের দেয়া হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, দরিদ্র রোগীদের জন্য হাসপাতালের সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেওয়া হচ্ছে। জাতীয় ক্যান্সার গবেষণা-ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার চিকিৎসার জন্য অত্যাধুনিক রেডিওথেরাপি চিকিৎসার আধুনিক নতুন মেশিন ইতোমধ্যেই সংযোজন করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে মহিলাদের জরায়ুমুখ ক্যান্সার চিকিৎসার জন্য কয়েকটি ব্রাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।

নিজাম উদ্দিন হাজারির প্রশ্নর জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার নিয়ন্ত্রণ ও ফি নির্ধারণের Ther Medical Practice & Private Clinic & labour Regulation Ordinance 1982 নামক অধ্যাদেশ ১৯৮২ সাল থেকে কার্যকর আছে। যার মাধ্যমে এগুলো নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। ইতোমধ্যমে যুগোপযোগী করে এগুলোর নতুন ফি নির্ধারনপূর্বক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যার মাধ্যমে সরকারের রাজস্ব আয় বহুগুন বৃদ্ধি পাবে। এই আদেশটিকে আরো যুগপোযোগীকরণ/ সংশোধনের প্রক্রিয়া বা আইন প্রণয়নের কার্যক্রম চলমান আছে।

বেগম মাহজাবিন খালেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, ওষুধের অনিয়ম প্রতিরোধের লক্ষ্যে বিদ্যমান ওষুধ আইনকে আরো যুগোপযোগী ও কঠোর শাস্তির বিধান রেখে প্রস্তাবিত ওষুধ আইন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

সংসদ সদস্য আবদুল মতিনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, উচ্চতর প্রশিক্ষণ দিতে বিভিন্ন অপারেশনাল প্লানের অধীনে সরকারিভাবে এবং সরকারি ব্যয়ে গত এক বছরে আমেরিকাসহ বিভিন্ন দেশে ৪৪৭ জন চিকিৎসক প্রশিক্ষণ নিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসনকে

  • সর্বশেষ
  • পঠিত