ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

যানজট কমাতে রাতে অফিসের পক্ষে মেয়র খোকন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১৪:১৬

যানজট কমাতে রাতে অফিস
ফাইল ছবি

যানজট নিরসন, ট্রাফিক সিগন্যাল কমাতে এবং দাপ্তরিক কাজে আরো গতিশীলতা আনতে নাইট শিফট চালুর চিন্তা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। বৃহস্পতিবার রাত ১১টা থেকে পরীক্ষামূলকভাবে নাইট শিফটের অংশ হিসেবে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নগর ভবনে অফিস শুরু করছেন।

এ ব্যাপারে মেয়র গণমাধ্যমকে বলেন, ‌‘ঢাকার যানজট কমানোর চিন্তা থেকেই এটা (রাতে অফিস) করতে চাচ্ছি। আজ শুরু করছি। দেখি এটা করতে গিয়ে কী কী চ্যালেঞ্জ আছে’।

এর আগে গত ১০ সেপ্টেম্বর রাজধানীর গণপরিবহনে শঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে বাসরুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটির প্রজ্ঞাপন জারির পর প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র সাঈদ খোকন বলেছিলেন, যানজট নিরসনে কোরিয়ার সিউল শহরের মতো ঢাকায় দিনের পাশাপাশি রাতের বেলায়ও অফিস আওয়ার শুরু হতে পারে। এটা খারাপ আইডিয়া না। সিউল শহরের বিভিন্ন কর্পোরেশন ও সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠান নাইট শিফটে কাজ করে। রাত ৯টা থেকে তাদের শিফট শুরু হয়। সকালে আবার আরও একটি শিফট শুরু হয়। তারা পুরো সময়টাকে ব্যবহার করছে। এ কারণে মানুষের মুভমেন্ট অনেকটা কমে গেছে। তার সুফল তারা ভোগ করছেন। যানজট হচ্ছে না।

তিনি বলেন, ঢাকা শহরে এখন রাত ১টা থেকে দেড়টা পর্যন্ত অনেক অ্যাকটিভ দেখা যায়। ট্রান্সপোর্টগুলো ডিস্ট্রিবিউশন করছে। যদি সরকার মনে করে রাতের বেলায় একটা শিফট কাজ করবে, তাদের যদি পেমেন্ট, সিকিউরিটিজ এবং আসা-যাওয়ায় নিরাপত্তা নিশ্চিত করা হয়, তাহলে এই ধারণাটা একেবারেই মন্দ না।

সেই সঙ্গে কর্পোরেশনের পরিচ্ছন্নতাসহ উন্নয়ন কাজ সরাসরি মনিটরিং করবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত