ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আয়েশা-মায়েশাকে আলাদা করা কঠিন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮, ১৭:০৯  
আপডেট :
 ০৭ অক্টোবর ২০১৮, ১৭:৩৩

আয়েশা-মায়েশাকে আলাদা করা কঠিন
যমজ শিশু

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে যমজ শিশু। দুটি শিশুই মেয়ে। তাদের একজনের নাম আয়েশা, অন্যজনের নাম মায়েশা। তাদের পেট, পা, পায়খানার রাস্তা একে অপরের সঙ্গে লাগানো। চিকিৎসকরা বলছেন, তাদের আলাদা করাটা বেশ কঠিন হবে।

রোববার ‘মানব কল্যাণে এসো কিছু করি’ নামে চট্টগ্রামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা শিশুদের প্রাথমিকভাবে দেখে শিশু সার্জারি বিভাগে ভর্তি করান।

যমজ শিশুদের বাবার নাম ইউনুছ (২১) ও মায়ের নাম হোসনে আরা (১৯)। তাঁরা চট্টগ্রামের ফটিকছড়ির বাসিন্দা। গত ২১ আগস্ট চট্টগ্রামের একটি হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম হয় বাচ্চা দুটির। এক সপ্তাহ ওই হাসপাতালেই চিকিৎসাধীন রেখে পরে বাসায় নিয়ে যান তাঁরা। শিশু দুটির বাবা দিনমজুর। মা গৃহিণী। যমজ শিশুই ওই দম্পতির প্রথম সন্তান।

শিশু সার্জারি বিভাগের চিকিৎসক সৈয়দ আবদুল আদিল বলেন, ‘আজ সকালেই শিশু দুটিকে ভর্তি করানো হয়েছে। তাদের পেট, পা, পায়খানার রাস্তা ও মাসিকের রাস্তা একে অপরের সঙ্গে জোড়া লাগানো। তাদের শারীরিক সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। তার পরই মূলত ভেতরের অবস্থা বোঝা যাবে।’

চিকিৎসক আবদুল আদিল আরো বলেন, ‘তবে প্রাথমিকভাবে দেখে তাদের আলাদা করাটা বেশ কঠিন হবে বলে মনে হচ্ছে। তবুও আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে তাদের আলাদা করার।’

  • সর্বশেষ
  • পঠিত