ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বেওয়ারিশ কুকুর ও অসহায় মানুষ

  ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ০২:০৭

বেওয়ারিশ কুকুর ও অসহায় মানুষ

ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জ পৌর শহরে বেওয়ারিশ কুকুরের কামড় খাচ্ছে মানুষ! যেখানে-সেখানে পাগলা কুকুর কামড়ে দিচ্ছে মানুষকে। কুকুরের কামড়ের ভয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে এলাকাবাসী। স্কুলগামী কোমলমতি শিশুদের নিয়ে অভিভাবকরা উদ্বিগ্ন। বিশেষ করে যারা নিয়মিত ‘মর্নিং ওয়াক’ করেন তারাও কুকুরের ভয়ে বিপাকে পড়েছেন। এসব বেওয়ারিশ কুকুর দল বেঁধে ছাগল, মুরগী-হাঁস খেয়ে সাবাড় করছে। এমনকি একাকী পেলে পথচারীও বেওয়ারিশ কুকুরের আক্রমণ থেকে রেহাই পাচ্ছে না।

উল্লেখ্য, বেওয়ারিশ কুকুর নিধনে পৌর কর্তৃপক্ষ কয়েক বছর ধরে নিরব রয়েছে। এ কারণে দিন দিন বেওয়ারিশ কুকুরের সংখ্যা বেড়েই চলেছে। অক্টোবরের শেষ পনের দিন পীরগঞ্জ পৌর শহরের রঘুনাথপুর মহল্লার ঈদগাহ্বস্তির মোস্তফা আলমের স্ত্রী খালেদা বেগম (২৬), মোসারুল ইসলামের ছেলে মাহাফুজ (১০), শরিফুল ইসলামের ছেলে সোহান (৮), আপেল মাহামুদ এর ছেলে আদিব (৬), জাহাঙ্গীর আলম এর ছেলে জুবায়ের (১০), আব্দুর রাজ্জাকের ছেলে লিখন (৬) ও মিত্রবাটির সূর্য মোহন (৫৫) কুকুরের কামড়ে আহত হয়েছেন।

সূর্য মোহন পীরগঞ্জ ও ঠাকুরগাঁও সদর হাসপাতাল ঘুরে বর্তমানে দিনাজপুর এম আব্দুর রহিম হাসপাতালে চিকিৎসাধীন। অন্যরা স্থানীয়ভাবে এ আর ভ্যাকসিন সংগ্রহ করে চিকিৎসা করছেন। এতে জন প্রতি ২ হাজারের বেশি টাকা খরচ হচ্ছে।

মিত্রবাটি মহল্লা নিবাসী পীরগঞ্জ মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবিএম কামাল উদ্দিন জানান, কয়েকদিন আগে বাড়ির উঠোনে তার পরিবারের কোমলমতি শিশুরা খেলা করার সময় দল বেঁধে কুকুর তাদের ঘিরে ধরে এবং কামড় দেয়ার মত ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করে। এতে তিনি বেওয়ারিশ কুকুরের কামড় থেকে তাদের উদ্ধার করতে গিয়ে আহত হন।

পৌর শহরে পূর্ব চৌরাস্তা, পশ্চিম চৌরাস্তা, কলেজ মোড়, গুয়াগাঁও মোড়, জয়বাংলা মোড়, গ্রীন লাইন, শান্তিবাগ, নেতার মোড়, কলেজ হাট, রেজিস্ট্রি অফিসের উত্তর পাশে, সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, পৌরসভা চত্বর, হাসপাতাল এলাকাসহ সরকারি মডেল প্রাইমারী স্কুল, গার্লস হাই স্কুল, সরকারি কলেজ, সবুজ প্রাইমারী স্কুলের সামনে প্রায় প্রতিদিন ১০/১২টি করে কুকুর দল বেঁধে অবস্থান করে। বেশিরভাগ সময় এসব কুকুর আক্রমণ করে সাধারণ পথচারীদের। এছাড়া গরু, ছাগল, হাঁস, মুরগীসহ গৃহপালিত গবাদি পশুকে কামড় দিয়ে আহত করে এসব বেওয়রিশ কুকুর।

এ ব্যাপারে পীরগঞ্জ পৌরসভার মেয়র কশিরুল আলম জানান, পরিবেশ মন্ত্রণালয় থেকে নিষেধাজ্ঞার কারণে বেওয়ারিশ কুকুর নিধন বন্ধ রয়েছে। যে কারণে ইচ্ছে থাকলেও বেওয়ারিশ কুকুর নিধন করা যাচ্ছে না। এক্ষেত্রে পৌর কর্তৃপক্ষের করার কিছুই নেই।

আহতরা চিকিৎসার জন্য পীরগঞ্জ উপজেলা হাসপাতালে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ জানান, কুকুরে কামরানো রোগীর চিকিৎসার ভ্যাকসিন শুধুমাত্র ঠাকুরগাঁও সদর হাসপাতাল সংরক্ষণ ও সরবরাহ করে। তাই রোগীদের ঠাকুরগাঁও হাসপাতালে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হয়।

এন্টি র‌্যাবিস ভ্যাকসিন সংরক্ষণ ও সরবরাহের দায়িত্বপ্রাপ্ত ঠাকুরগাঁও সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার সুব্রত কুমার সেন জানান, গত জানুয়ারি থেকে ১০ নভেম্বর পর্যন্ত ১০ মাস ১০ দিনে সারা জেলার ৩ হাজার ৬৯৫ জন রোগীকে কুকুরে কামড়ানোর ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। তবে তিনি উপজেলা ওয়ারি রোগীর পরিসংখ্যান জানাতে সময় লাগবে বলে উল্লেখ করেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত