ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

প্রশ্নোত্তরে বিসিএস পরীক্ষা: শেষ পর্ব

  সৈকত তালুকদার

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৫:০৩  
আপডেট :
 ২২ নভেম্বর ২০১৭, ১৫:১৯

প্রশ্নোত্তরে বিসিএস পরীক্ষা: শেষ পর্ব

এক)

সার্কুলার হওয়ার পরেও যেহেতু পদের সংখ্যা বৃদ্ধি পেতে পারে তাই কোন ক্যাডারে কম পদ থাকার কারণে চয়েস না দেওয়া কোন বুদ্ধিমানের কাজ না। যতগুলো চয়েস দিতে পারেন ততগুলোই চয়েস দিন। তবে এমন যদি হয় যে অমুক ক্যাডার পেলে আপনি যোগদান করবেন না তাহলে সেই ক্যাডার চয়েস দেবেন না।

দুই) কেন্দ্র পরিবর্তন করার কোন সুযোগ নাই। তাই আবেদন করার সময়ই বুঝে শুনে কেন্দ্র সিলেক্ট করুন। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট এবং রংপুর কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা ছাড়া অন্য কোন কেন্দ্র থেকে ক্যাডার হওয়া কঠিন এটা একটি ভুল কথা

তিন) বিসিএসে আবেদন করার সময় যদি কোন ভুল করে থাকেন তাহলে প্রিলি পাস করার পর পিএসসিতে একটি আবেদন দেবেন, ভুল সংশোধন করার ব্যাপারে। তবে মনে রাখবেন, জন্ম তারিখ, ক্যাডার চয়েস ইত্যাদি গুরুতর ভুল সংশোধন অযোগ্য। আর স্থায়ী ঠিকানা যদিও পরিবর্তন করতে পারবেন কিন্তু আবেদনের সময় যে স্থায়ী ঠিকানা দিয়েছেন সেটার ভিত্তিতেই আপনার জেলা কোটা নির্ধারিত হবে। তাই সাবধান থাকবেন।

চার) প্রিলি পরীক্ষার প্রশ্নের উত্তরে একদমই সঠিক উত্তর না থাকলে সেই প্রশ্ন দাগাবেন না। আর যদি বুঝা যায় যে এটা প্রিন্টিং মিস্টেক তাহলে দাগাবেন। কথা হলো, কিভাবে বুঝব এটা প্রিন্টিং মিস্টেক? যদি দেখেন যে কোন প্রশ্নের সঠিক উত্তর হবে হরপ্রসাদ শাস্ত্রী কিন্তু অপশনে দেওয়া আছে হরপ্রসাদ শান্তী, তাহলে সেটা প্রিন্টিং মিস্টেক হিসেবে ধরে নিয়ে উত্তরটি দাগাবেন।

পাঁচ) প্রিলি পরীক্ষায় বাংলা, ইংরেজী, ম্যাথ ইত্যাদি বিষয়ে আলাদা আলাদা পাস করার ব্যাপার নাই। আপনি মোটের উপর যদি ভালো মার্ক পান তাহলে আপনি পাস করবেনই।

ছয়) প্রিলি পরীক্ষায় কালো বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে। লিখিত পরীক্ষায় লাল কালি ব্যবহার না করাই ভালো। সবুজ, নীল ইত্যাদি কালির কলম ব্যবহার করতে পারেন।

সাত) প্রিলিমিনারী পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে আবেদন করার কোন সুযোগ নাই।

আট) লিখিত পরীক্ষায় উত্তরদানের ভাষা বাংলা ও ইংরেজী। আপনি যেকোন ভাষায় উত্তর দিতে পারবেন। তবে বাংলা ও ইংরেজী বিষয় যথাক্রমে বাংলা ও ইংরেজী ভাষাতেই লিখতে হবে। অন্যান্য বিষয়ের ক্ষেত্রে একই বিষয়ের খাতা বাংলায় লেখার সময় টেকনিক্যাল শব্দগুলো ইংরেজীতে লেখা গেলেও কোন প্রশ্ন বাংলায় আবার কোন প্রশ্ন ইংরেজীতে লিখতে পারবেন না। ইংরেজীতে লিখলে বাংলায় কোন শব্দ ব্যবহার করতে পারবেন না।

নয়) মৌখিক পরীক্ষা শুধু পিএসসির প্রধান কার্যালয়, ঢাকায় অনুষ্ঠিত হয়। জেনারেল ক্যাডার হোক টেকনিক্যাল ক্যাডার হোক বা বোথ ক্যাডার হোক সবাইকে একবারই ভাইভা দিতে হবে। একই বিসিএসে দুইবার ভাইভা দেওয়ার কোন সুযোগ নাই।

দশ) বিসিএস পরীক্ষার আবেদনে গুরুতর কোন ভুল তথ্য দিয়ে চাকরি পেলেও চাকরিজীবনের কোন এক সময় যদি সেটা প্রকাশ পায় তাহলে আপনাকে চাকরি থেকে বরখাস্ত করাসহ পিএসসির অধীনে অনুষ্ঠিত যেকোন পরীক্ষায় নিষিদ্ধ ঘোষণা করা হবে। তাই এব্যাপারে খুব সতর্ক থাকুন।

লেখক: ৩৬ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ও সিনিয়র অফিসার, বিকেবি

  • সর্বশেষ
  • পঠিত