ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

আর কখনও গাইবেন না শাম্মী আক্তার

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৭:৪৭  
আপডেট :
 ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:০৮

আর কখনও গাইবেন না শাম্মী আক্তার

‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’, কিংবা ‘ঐ রাত ডাকে ঐ চাঁদ ডাকে’-এই গানগুলো আর দরদী কণ্ঠে গাইবেন না শাম্মী আক্তার। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকাল ৪টা ২০ মিনিটে পৃথিবীর মায়া ত্যাগ করে ওপারে পাড়ি জমিয়েছেন এই খ্যাতিমান কণ্ঠশিল্পী।

এদিন দুপুরের দিকে শাম্মী আক্তারের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে বারডেম হাসপাতালে নেয়ার চেষ্টা করা হয়। কিন্তু মাঝপথেই উড়ে যায় তার প্রাণপাখি। এরপর শান্তিনগরের নিজ বাসাতেই ফিরিয়ে নেয়া হয়েছে তার মরদেহ।

২০১২ সালে ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন শাম্মী আক্তার। তারপর কেটে গেছে ছয়টি বছর। শাম্মী আক্তারকে ছেড়ে যায়নি মরণব্যাধী ক্যানসার। শেষমেশ চিরতরেই কেড়ে নিলো তার প্রাণ। কিছু দিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার জন্য আর্থিক সহায়তাও করেছিলেন।

নন্দিত এই কণ্ঠশিল্পী চলচ্চিত্রের গান গেয়েই পেয়েছেন অসামান্য খ্যাতি। তার মিষ্টি সুরেলা কণ্ঠে কালজয়ী হয়েছে অনেক গান। এর মধ্যে ‘ঐ রাত ডাকে ঐ চাঁদ ডাকে’, ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’, ‘আমি যেমন আছি তেমন রবো’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানগুলো অন্যতম।

বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে শাম্মী আক্তারের গানে হাতে খড়ি। এরপর আরও কয়েকজন ওস্তাদের কাছে গানের দীক্ষা নিয়েছেন তিনি। বেতারে শাম্মী আক্তারের অভিষেক হয় ১৯৭০ সালে। নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’ গানটি গেয়ে প্রশংসিত হন সেই সময়।

ঢাকাই ছবির গানে প্রথম কণ্ঠ দেন আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ (১৯৮০) ছবিতে। এতে তার গাওয়া ‘আমি যেমন আছি তেমন রবো’ ও ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’ গান দুটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সত্য সাহার সুর-সংগীতের এই দুই গান বদলে দেয় শাম্মী আক্তারের ক্যারিয়ার। এরপর থেকে তুমুল ব্যস্ত হয়ে পড়েন এই প্লেব্যাক শিল্পী। কণ্ঠে ধারণ করেন তিন শতাধিক গান।

শাম্মী আক্তার ২০১০ সালে জাকির হোসেন রাজু পরিচালিত ও শাকিব খান-রোমানা অভিনীত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ ছবির শিরোনাম সংগীতে কণ্ঠ দেন। আর এই গানটির জন্য তিনি অর্জন করেন শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

ব্যক্তিজীবনে শাম্মী আক্তার আকরামুল ইসলামের স্ত্রী। তারা বিয়ে করেছিলেন ১৯৭৭ সালের ২২ ফ্রেব্রুয়ারি। তাদের সংসারে কমল ও সাজিয়া নামের দুই সন্তান রয়েছে।

কেআই/

  • সর্বশেষ
  • পঠিত