ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

অগ্ন্যুৎপাত অব্যাহত, আসছে সুনামিও

  অনলাইন ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ০১:১৭

অগ্ন্যুৎপাত অব্যাহত, আসছে সুনামিও

অগ্ন্যুৎপাত পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউ গিনিতে। হাজারেরও বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জারি করা হয়েছে সুনামি সতর্কতা।

কাদোভার দ্বীপ থেকেই মূলত স্থানান্তরিত করা হচ্ছে সাধারণ মানুষকে। শুধু সুনামি সতর্কতাই নয়, অগ্ন্যুৎপাতের পরিমাণ আরও বাড়তে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে গোটা দ্বীপে। কাদোভার দ্বীপের উত্তর প্রান্তে এই অগ্নিৎপাতের জেরে ক্ষতিগ্রস্থ হতে পারে বলে মনে করা হচ্ছে। উপকূলীয় বাসিন্দাদের এই মর্মে সতর্ক করেছে প্রশাসন। মূলত সূনামি আছড়ে পড়ার আশঙ্কা থাকছে ওই অংশেই।

বাসিন্দাদের নিরাপত্তার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। সাধারণ মানুষের প্রাণহানি কোনওভাবেই কাম্য নয় বলে প্রশাসনের পক্ষ থেকে একটি বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে। তাই বন্ধ রাখা হয়েছে উড়ান পরিষেবা। জাহাজ পরিবহণও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। কাদোভারের ১২ কিমি দূরের বিয়েম দ্বীপ থেকে ৩০০০ মানুষকে সরিয়ে দেওয়া হয়েছে। গোটা দ্বীপ পুরু ছাইয়ের তলায় বলে স্থানীয় সংবাদপত্র সূত্রে খবর।

প্রসঙ্গত, পরিস্থিতির মোকাবিলায় রেড ক্রশের পক্ষ থেকে ২৬,২৭৪ মার্কিন ডলার সহায়তা করা হচ্ছে। ক্ষতিগ্রস্থদের খাদ্য, আশ্রয়, পানীয় জল ও জামা কাপড় দেওয়া হচ্ছে। সামারিটান অ্যাভিয়েশন নামের আমেরিকান দাতব্য সংস্থা থেকে খবর অনুযায়ী লাভাস্রোত সমুদ্রে গিয়ে পড়েছে, যেখান থেকে কালো ধোঁয়া সমুদ্রপৃষ্ঠ থেকে ৬০০ মিটার ওপরে কুন্ডলী পাকিয়ে উঠেছে। এই পরিস্থিতির মোকাবিলা করতে অস্ট্রেলিয়া প্রশাসনের পক্ষ থেকে ১৯,৭৭৫ মার্কিন ডলারের আর্থিক সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে।

শেষ কবে এই কাদোভার আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হয়েছে, তা মনে করতে পারছেন না ম্যাককোয়ারি বিশ্ববিদ্যালয়ের আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা৷ তবে ১৭ শতকে একটি ভ্রমণ বিষয়ক ম্যাগাজিনে এর উল্লেখ রয়েছে বলে জানিয়েছেন তাঁরা৷

  • সর্বশেষ
  • পঠিত