ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

রাখাইনে পুলিশ ফাঁড়িতে হামলায় ৪ রোহিঙ্গার মৃত্যুদণ্ড

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫২

রাখাইনে পুলিশ ফাঁড়িতে হামলায় ৪ রোহিঙ্গার মৃত্যুদণ্ড

মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইনে দেশটির পুলিশ তল্লাশি চৌকিতে হামলায় অভিযুক্ত চার রোহিঙ্গা বিদ্রোহীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। ২০১৬ সালের অক্টোবরের ওই হামলার দায়ে শুক্রবার মংডু জেলার বিশেষ আদালত চার রোহিঙ্গাকে সর্বোচ্চ এ সাজা দেয়। মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি এ খবর জানিয়েছে।

রায়ের বিষয়ে ডেপুটি জেলা জজ ইউ নিয়ো লুইন জানান, ২০১৬ সালের ৯ অক্টোবর মংডু শহরের উত্তরের গা খুরা পুলিশ ফাঁড়িতে হামলায় ৩০ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাদের মধ্যে হত্যার অপরাধে এই চার রোহিঙ্গাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। বাকি ২৬জনকে বিভিন্ন মেয়াদে ১০ থেকে ২০ বছরের কারাদণ্ডের সাজা দেয়া হয়েছে। এছাড়া আরো ১৫জন সন্দেহভাজনকে ছেড়ে দেয়া হয়েছে।

এর আগে বুধবার পৃথক রায়ে একই হামলায় জড়িত অভিযোগে ৩৪ রোহিঙ্গাকে ১৮ বছরের কারাদণ্ডের সাজা দেয়া হয়। ডেপুটি জেলা জজ আরো জানান, হামলার আরেকটি মামলায় শুনানি চলছে। তাতে ২৯৪জন রোহিঙ্গাকে আসামি করা হয়েছে। শিগগিরই মামলাটির রায় ঘোষণা করা হবে।

এদিকে, রাখাইনের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে, ২০১৭ সালের ২৫ আগস্ট সেনা ফাঁড়িতে হামলার জন্য ৭৬জন রোহিঙ্গা গ্রামবাসীকে অভিযুক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর অভিযোগ আনা হয়েছে।

আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) এই হামলায় দায় স্বীকার করেছে। মিয়ানমার সরকার আরসাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ ঘোষণা করেছে। এই হামলায় ১১ সেনা নিহত হয়। অ্যাটর্নি জেনারেল ইউ কিয়াউ হ্লা টুন বলেন, সংগঠনটি নিষিদ্ধ ঘোষিত হওয়ার কারণে হামলায় জড়িত সন্দেহে যাদেরকে গ্রেফতার করা হয়েছে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হবে। মংডুর জেলা আদালত হামলায় জড়িত আরো ৫০৯ রোহিঙ্গাকে পলাতক হিসেবে ঘোষণা করেছে।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত