ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

হয় আলোচনা নয় পরমাণু যুদ্ধ

হয় আলোচনা নয় পরমাণু যুদ্ধ

মার্কিন যুক্তরাষ্ট্র রীতিমতো হুমকিই দিল উত্তর কোরিয়া। দেশটি বলেছে হয় যুক্তরাষ্ট্র তাদের সঙ্গে আলোচনায় বসবে অথবা পরমাণু যুদ্ধের প্রস্তুতি নেবে। মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই বৃহস্পতিবার বলেছেন পিওইয়ং আলোচনার জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করবে না, এবং কূটনীতিক পদক্ষেপ ব্যর্থ হলে পরমাণু মহড়া চালাবে।

চো সন-হুই গত দশকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যেকার কয়েকটি কূটনৈতিক আদানপ্রদানের সাথে যুক্ত ছিলেন।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ-তে প্রকাশিত একটি কলামে তিনি বলেন, পেন্স সম্প্রতি মিডিয়ায় লাগামহীন ও উদ্ধত মন্তব্য দিয়েছেন। উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতো হতে পারে, এটাও তার এমনই একটি মন্তব্য।

পেন্সকে একজন ‘রাজনৈতিক নির্বোধ’ বলে অভিহিত করে হুই বলেন, উত্তর কোরিয়া একটি পরমাণু অস্ত্রধারী দেশ। আর লিবিয়া কেবলমাত্র কয়েকটি যন্ত্র স্থাপন করে সেগুলো নিয়ে নাড়াচাড়া করছিল।

তার দেশ আলোচনার জন্য ‘অনুনয় করবে না’ বলে জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের সাথে মিটিং রুমে আলোচনায় বসবে, নাকি পরমাণু অস্ত্রকে পরমাণু অস্ত্র দিয়ে মোকাবেলা করবে তা পুরোটাই নির্ভর করবে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ও আচরণের উপর।

আগামী জুন ১২ তারিখে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু, সাম্প্রতিক দিনগুলোতে দুই পক্ষই জানায় ওই

  • সর্বশেষ
  • পঠিত