ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

যৌনতার বিনিময় এখন ঘুষ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৬

যৌনতার বিনিময় এখন ঘুষ
প্রতীকী ছবি

কাজ পাইয়ে দেয়ার জন্য যৌন সুবিধা চাওয়া এবং তা দিতে রাজি হওয়াও এখন থেকে ঘুষ বলে গণ্য হবে। ভারতে চালু হতে যাওয়া ‘দুর্নীতি বিরোধী (সংশোধনী) আইন-২০১৮’ আইনে ঘুষ চাওয়া ও দেয়া দুটিই শাস্তিযোগ্য অপরাধের আওতায় আনা হচ্ছে। সেই সঙ্গে ঘুষ বলতে শুধু আর আর্থিক লেনদেন নয়, যে কোনো অন্যায্য সুবিধার আদান-প্রদানকেই অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে যৌন সুবিধা চাওয়া এবং তা দিতে রাজি হওয়ার বিষয়টিও থাকছে।

নতুন এই আইনটি প্রধানত দেশটিতে ১৯৮৮ সালে চালু হওয়া দুর্নীতি বিরোধী আইনেরই সংশোধিত রূপ। আগে সরকারি কর্মীরা এর আওতায় পড়তেন। তার পরে ২০১৩-য় এই আইনে সংশোধনী এনে বেসরকারি ক্ষেত্রকেও দুর্নীতি নিরোধক আইনের আওতায় আনা হয়।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সংশোধিত আইনে সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলো এ বার থেকে যৌন সুবিধা নেয়া, বিভিন্ন ক্লাবের দামি সদস্যপদ বা যে কোনো অন্যায় সুবিধা পাওয়ার জন্য পদস্থ কর্তাদের গ্রেপ্তার করতে পারবে।

জানা যায়, অন্যায় সুবিধা হিসেবে গণ্য হয় এমন কিছুই থাকছে নয়া আইনে। যেমন দামি উপহার, ছুটি কাটানো, বিমানের টিকিট কেটে দেয়া, পরিবার বা কাছের লোকের চাকরির ব্যবস্থা। এ ধরনের সুবিধা এ বার থেকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।

ভারতীয় সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী জি বেঙ্কটেশ রাও জানান, সংশোধিত আইনে কার্যত যে কোনো রকম বাড়তি সুবিধা পাওয়াকেই ‘অন্যায্য সুবিধার আওতায় নিয়ে এসে তাকে ঘুষের সংজ্ঞা দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত