ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কলকাতার বাগরি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৩  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৪

কলকাতার বাগরি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড

কলকাতার বড়বাজারের বাগরি মার্কেটে শনিবার স্থানীয় সময় গভীর রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দমকলের ৩০ টি ইঞ্জিন আগুন নেভানোর কাজ করে যাচ্ছে।

স্থানীয় সূত্রে খবর, শনিবার স্থানীয় সময় আড়াইটার দিকে কলকাতার বড় বাজারের ক্যানিং স্ট্রিটের বাগরি মার্কেটের একটি পুরনো বিল্ডিংয়ের গ্রাউন্ড ফ্লোরে আগুন লাগে। মূহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে মার্কেটর তিন তলা পর্যন্ত। পরে সেই আগুন ছড়িয়ে পড়ে বিল্ডিংটির ছয় তলা পর্যন্ত। ধোঁয়ায় ছেয়ে যায় পুরো এলাকা। একের পর এক বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা।

উদ্ধারকর্মীদের ধারণা, বিল্ডিংয়ের মধ্যে থাকা শীতাতপ মেশিনগুলো ফেটেই এই বিস্ফোরণের ঘটনা ঘটছে। তবে অগ্নিকাণ্ডে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এলাকাটি ঘিঞ্জি হওয়ায় আগুন নেভানোর কাজে দমকলবাহিনী হাইড্রোলিক ল্যাদার আনলেও তা ব্যাবহার করতে পারছে না।

অগ্নিকাণ্ডের খবর পেয়েই ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়, কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার সহ কলকাতা পুলিশের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

রোববার সকাল পর্যন্ত আগুন পুরোপুরি আয়ত্তে আসেনি। ভস্মিভূত হয়ে গিয়েছে একাধিক দোকান। মজুদ দাহ্য পদার্থ থেকে আগুন ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে দমকল বাহিনী।

এদিকে, ঘটনাস্থলের কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নেভাতে হিমশিম খেতে হচ্ছে দমকলবাহিনীকে।

প্রাথমিকভাবে জানা গেছে, বাগরি মার্কেটের নীচ তলার একটি সুগন্ধীর দোকান থেকে আগুন লাগে। পাশে ল্যাম্প পোস্ট থাকায় সেই আগুন নিমিষের মধ্যে ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। পাশের মেহতাব বিল্ডিংয়েও আগুন ছড়িয়ে পড়ে বলে জানা যায়। কলকাতা শহরের ব্যস্ততম এই এলাকায় আগুন লাগার ফলে এখনও পর্যন্ত প্রায় এক কোটি রুপির বেশি ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। অগ্নিকাণ্ডের জেরে এলাকায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণের কাজ চালানোর জন্য বাগরি মার্কেটের সামনের রাস্তায় যান চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে।

জানা গিয়েছে, বাবরি মার্কেটের যে বিল্ডিংটিতে আগুন লেগেছে সেটি তৈরি হয়েছিলো ১৯৫৫ সালে। তারপর সেখানে বহুতল ভবন নির্মাণ করা হয়। বিল্ডিংটির মধ্যে বেশ কিছু দোকান ও অফিস রয়েছে।

তবে, গভীর রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটায় প্রানহানির আশঙ্কা নেই বলেই মনে করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত