ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ইমরানের চিঠিতে মোদির সাড়া: বৈঠকে বসছেন দুই পররাষ্ট্রমন্ত্রী

বৈঠকে বসছেন পাক-ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের চিঠির জবাবে সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলশ্রুতিতে পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে রাজি হয়েছে ভারত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বৃহস্পতিবার বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর দেয়া আলোচনার প্রস্তাবে সম্মত হয়েছে ভারত। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের ফাঁকে বৈঠকে করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

তবে বৈঠকের তারিখ এখনও নির্ধারিত হয়নি। দুই দেশ আলোচনার মাধ্যমে তা ঠিক করবে। তবে এটি কোনো ইন্দো-পাক আলোচনা নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন রবীশ কুমার।

পাক-ভারতের যে কোনো ধরনের বৈঠককে স্বাগত জানিয়ে থাকে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ব্যুরো অফ সাউথ এন্ড সেন্ট্রাল এশিয়ার অ্যাফেয়ার্সের ডেপুটি অ্যসিস্টেন্ট সেক্রেটারি অ্যালিস জি ওয়েলস বলেন, দু দেশের মধ্যে এ ধরনের আলোচনা এই অঞ্চলের উত্তেজনা হ্রাসে সহায়তা করবে।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ইমরান খানকে অভিনন্দন জানিয়ে চিঠি লিখেছিলেন নরেন্দ্র মোদি। সেই চিঠিতে আলোচনার মাধ্যমে দু দেশের মধ্যে সুসম্পর্ক শান্তি স্থাপনের আহ্ববান জানানো হয়েছিলো।

সেই চিঠির উত্তরে ইমরান যে চিঠি লিখেছেন, তাতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকের প্রস্তাব দেওয়া হয়েছে। ইমরান এ কথাও লেখেন, পাকিস্তান সন্ত্রাসবাদ নিয়ে আলোচনায় প্রস্তুত। ওই চিঠিতে তিনি সার্ক শীর্ষ সম্মেলন শুরু করার প্রস্তাবও দিয়েছেন। বলেছেন, এই উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি পাকিস্তান সফরে আসবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। কাশ্মীর কিংবা জঙ্গিবাদের মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলি নিয়ে আলোচনা করতে চেয়েছেন ইমরান।

পাঠানকোট বিমানঘাঁটিতে হামলার পর থেকেই স্থগিত হয়ে আছে দুই দেশের শান্তি আলোচনা। এর আগে ২০১৫ সালে শেষবার ইসলামাবাদে এক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন সুষমা স্বরাজ।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত