ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

কৃষকের মেয়ে গীতা হচ্ছেন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ কৃষকের মেয়ে

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হচ্ছেন গীতা গোপীনাথ। রঘুরাম রাজনের পরে তিনিই হবেন ওই দায়িত্ব নেয়া প্রথম ভারতীয়। একই সঙ্গে গীতা হবেন আইএমএফের প্রথম প্রধান নারী অর্থনীতিবিদ যিনি এই দায়িত্বে নিযুক্তে হতে চলেছেন।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হতে চলেছেন গীতা। ডিসেম্বরে অবসরে যাচ্ছেন মরিস। এরপর ওই পদে যোগ দেবেন ৪৬ বছরের গীতা।

সোমবার তার নিয়োগের কথা ঘোষণা করেন আইএমএফ প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে। মুদ্রা তহবিলের প্রথম নারী প্রধান গীতা এর আগেই বিভিন্ন সময়ে মেয়েদের এগিয়ে আসার পক্ষে বক্তব্য রেখেছেন। আর গীতার নিয়োগের পরে আইএমএফ, বিশ্ব ব্যাঙ্ক ও ওইসিডি এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হবেন কোনও নারী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম ও স্কুলশিক্ষা কলকাতায়। পরে তিনি উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। তার বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ। হার্ভার্ডের ইতিহাসে গীতা হচ্ছেন তৃতীয় নারী যিনি অর্থনীতি বিভাগের টেনিয়োর্ড প্রফেসর। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পরে প্রথম ভারতীয়ও। ২০১৪ সালে আইএমএফের স্বীকৃতি পেয়েছেন ৪৫ বছরের কম বয়সী বিশ্বের ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবেও।

শুধু শিক্ষাকতা নয়। জি-২০ গোষ্ঠী নিয়ে অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। এর আগে তিনি কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন তিনি।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত