ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

স্বল্প পরিচয়ে কেমন আচরণ করবেন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৩:৫২

স্বল্প পরিচয়ে কেমন আচরণ করবেন?

আপনার ব্যক্তিত্ব প্রকাশ পায় আপনার আচরণে। কীভাবে কথা বলছেন, অন্যকে কতটা শ্রদ্ধার চোখে দেখেন ইত্যাদির উপর আপনার ভাবমূর্তি অনেকটাই নির্ভর করে। যখন নতুন কারো সাথে পরিচিত হবেন তখন খেয়াল রাখুন নিজেকে কীভাবে তার সামনে প্রকাশ করছেন। কেমন হবে আপনার ব্যবহার জেনে নিন।

আপনি কি বিবাহিত/অবিবাহিত?

একজন মানুষ বিবাহিত কিনা, কারো সাথে সম্পর্কে আছেন কিনা এমন প্রশ্ন করা যাবে না। আপনি যাকে প্রশ্নটি করছেন তিনি আপনাকে একজন সুবিধাভোগী মানুষ হিসেবে বিবেচনা করবেন। তাই অন্যের ব্যক্তিগত বিষয়ে প্রশ্ন না করাই ভাল।

কে ফোন করেছে?

কিছুক্ষণের পরিচয়ে যখন মানুষটি আপনার তেমন ঘনিষ্ঠ নয় তখন আপনি কোনো ভাবেই তাকে প্রশ্ন করতে পারেন না কে ফোন করেছে। এটি খুবই বিরক্তিকর এবং অনধিকারচর্চা। এতে তিনি ভাবতে পারেন আপনি সম্পর্কের সীমানা বোঝেন না।

বাসায় কে রান্না করে?

আমাদের দেশে একটি অতি সাধারণ প্রশ্ন, বাসায় কে রান্না করে? বন্ধু হলে হয় তো জানতে চাইতে পারেন। কিন্তু যখন আপনি মাত্র কারো সাথে পরিচিত হলেন তখন এই প্রশ্ন মানে হচ্ছে আপনি কৌশলে জেনে নিতে চাইছেন, তিনি সংসার করতে পারদর্শী কিনা।

আপনার স্ত্রী বা স্বামী কী করেন?

এটিও একটি ব্যক্তিগত প্রশ্ন। আপনি যে কাজে তার সাথে সম্পৃক্ত শুধু সে বিষয়েই নিজের আলোচনা সীমাবদ্ধ রাখুন।

আপনাদের সম্পর্ক কেমন?

স্বামী-স্ত্রীর সম্পর্ক কেমন এটা জানার অধিকার তারা কাদেরকে দেবেন সেটা তারা নির্ধারণ করবেন। ঠাট্টা করেও স্বল্পপরিচয়ে কোনো মানুষকে তার পারিবারিক বিষয় নিয়ে প্রশ্ন করা উচিত নয়।

আপনার আয় কত?

এটি আরেকটি ব্যক্তিগত প্রশ্ন। নিজের সীমা বুঝতে হবে। অযাচিত প্রশ্ন করে অপমানিত হবেন না।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত