ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

বিএনপির সঙ্গে সংলাপের প্রয়োজন দেখছি না: কাদের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১৪:০২  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০১৮, ১৫:৫৯

বিএনপির সঙ্গে সংলাপের প্রয়োজন দেখছি না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহনও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনের সময় সরকার নির্বাচন কমিশনকে সহায়তা করবে। এটাই স্বাভাবিক নিয়ম। নির্বাচন ইস্যু নিয়ে বিএনপির সঙ্গে সংলাপের কোনো প্রয়োজন দেখছি না।

রবিবার দুপুরে যোগাযোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলনে ওবায়দুল কাদের একথা বলেন।

সুষ্ঠু নির্বাচন হলে বিএনপি ৮০ শতাংশ ভোট পাবে বলে জানিয়েছেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, দেশের ৮০ ভাগ মানুষ বিএনপির নেতিবাচক রাজনীতিকে ঘৃণা করে। যারা ঘৃণা করে তারা তাদের ভোট দেবে?

সহায়ক সরকারের রূপরেখা নিয়ে বিএনপির প্রস্তাবের বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিএনপির মধ্যে প্রতিযোগিতা হচ্ছে কে বেশি সরকার-বিরোধী কথা বলতে পারে। কে বেশি সরকারি-বিরোধী আক্রমণাত্মক, বিদ্বেষ-প্রসূত কথা বলতে পারে, কে বেশি নেতিবাচক কথা বলতে পারে। সেটার ওপরই হাইকমান্ডের এসিআরের বিষয় আছে। এখন সেখানে প্রতিযোগিতা হচ্ছে হাইকমান্ডকে খুশি করার জন্য সরকার-বিরোধী বক্তব্য দেয়া।

তিনি বলেন, তিনটা সরকার এই পর্যন্ত শুনলাম- একটা হচ্ছে নিরপেক্ষ সরকার, একটা হচ্ছে সহায়ক সরকার, আরেকটা হচ্ছে তত্ত্বাবধায়ক সরকার। এখন আবার শুনছি, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব বললেন, তারা শিগগিরই সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করবেন। একই দিন মওদুদ সাহেব বললেন, তিনি প্রধানমন্ত্রীর কাছে সহায়ক সরকারের রূপরেখা কী সে বিষয়ে স্পষ্ট জানতে চাইবেন।

ওবায়দুল কাদের বলেন, তাহলে কী দাঁড়ালো, এখানে আমি কী জবাব দেব? এখানে আমার কোনো জবাব নেই, উত্তর নেই। প্রধানমন্ত্রী তাদের সহায়ক সরকারের রূপরেখা কী করে দেবেন। সহায়ক সরকারের দাবি হচ্ছে তাদের। রূপরেখা দেবেন তারা। এটা তো স্ব-বিরোধিতা, দ্বিচারিতা। একেকজন একেক কথা বলছেন।

তিনি বলেন, তাদের (বিএনপি নেতা) নিজেদের মধ্যে ঠিক করতে হবে সহায়ক সরকারের রূপরেখা তারা প্রধানমন্ত্রীর কাছে চাইবেন নাকি তারা নিজেরা ঠিক করবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনকালীন সরকার, সেই সরকার নির্বাচন কমিশনকে সহায়তা দেবে। এটাই সংবিধানের বিষয়, এটাই নিয়মের বিষয়। এটাই আমাদের দেশে হয়ে আসছে। পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশে এভাবেই প্র্যাকটিস হচ্ছে।

এ পর্যায়ে বিএনপির সঙ্গে সংলাপের কোনো সুযোগ আছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, নির্বাচনী ইস্যু নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই। কোনো প্রয়োজন আমরা দেখছি না।

সংসদে প্রতিনিধিত্ব করা দলগুলোকে নিয়ে গতবারের নির্বাচনকালীন সরকার গঠিত হয়েছিল। এবার তো বিএনপি সংসদে নেই। তারপরও বিএনপির, এই সরকারে থাকতে পারবে কিনা- এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেখুন সেই ভুলটা তাদেরই। অন্যান্য গণতান্ত্রিক দেশে নির্বাচনকালীন সরকার যেভাবে হয় সেভাবেই হবে। যখন তাদের পার্লামেন্টে প্রতিনিধিত্ব ছিল তখনও কিন্তু তারা এটায় (নির্বাচনকালীন সরকার) যোগ দেয়নি। এবার তারা দাবি করে কিনা আমরা একটু দেখি। সহায়ক সরকার বলতে যে বিষয় সেখানে তাদের রূপরেখা দেবে, আমরা দেখি তারা কী করে, তাদের দাবি কী?

বিএনপিকে নির্বাচনের বাইরে রাখতে ছক করছে সরকার, বিএনপির এমন অভিযোগের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, তাদের নির্বাচনের বাইরে রাখার ছক কাটার তো কোনো কারণ নেই। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন করার কোনো ইচ্ছা কি আমাদের আছে? আমাদের নেই।

/এসবি/

  • সর্বশেষ
  • পঠিত