ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

বিশ্বকাপ জিতলেও মদ্রিচ খলনায়ক!

বিশ্বকাপ জিতলেও মদ্রিচ খলনায়ক!

গোটা দুনিয়া মুগ্ধ লুকা মদ্রিচের পায়ের জাদুতে। তবে তার নিজের দেশ ক্রোয়েশিয়ার ফুটবলপ্রেমীদের চোখে তিনি একজন খলনায়ক।

অবিশ্বাস্য ফুটবল খেলে দলকে ফাইনাল পর্যন্ত টেনে এনেছেন। রাতারাতি তার জনপ্রিয়তাও হয়ে গিয়েছে আকাশছোঁয়া। এরপরও সুযোগ পেলেই ক্রোয়াটরা অশ্লীল গালাগালে ভরিয়ে দেন মদ্রিচকে।

কিন্তু যে মদ্রিদ অবিশ্বাস্য খেলে দেশকে ফাইনালে তুলেছেন, তার প্রতি এমন আচরণের কারণ কী? উত্তরটা পেতে গেলে পিছিয়ে যেতে হবে কয়েকটা মাস।

ক্রোয়েশিয়ার সবচেয়ে জনপ্রিয় ফুটবল ক্লাব দিনেমো জাগ্রেব। ওই ক্লাবের নানা আর্থিক লেনদেন থেকে ব্যক্তিগত লাভ করেছিলেন ক্রোয়েশিয়া ফুটবলের অন্যতম প্রভাবশালী ব্যক্তি জদ্রাভকো মিমিচ। গোটা দেশে হইচই ফেলে দিয়েছিলে এই মামলা। শুনানিতে দোষী প্রমাণিত হন মিমিচ। আর সেই শুনানিতে আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত হিসেবে উঠে আসে লুকা মদ্রিচ ও দেজান লোভরেনের নাম। যাদের দুরন্ত পারফরমেন্সে ভর করে ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া!

দীর্ঘদিন ধরেই ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের শীর্ষকর্তা হিসেবে নাম পরিচিত মিমিচ। মদ্রিচ তার অত্যন্ত ঘনিষ্ঠ ও স্নেহধন্য হিসেবেই পরিচিত। খেলোয়াড়দের লেনদেনে অবৈধ পন্থা অবলম্বন করায় মামিচের ৬ বছরের সাজা হয়েছে। মামলায় মদ্রিচের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ না থাকায় কোনও শাস্তি হয়নি তার।

তবে গত বছরের জুনে সতীর্থ লভরেনের সঙ্গে সাক্ষ্য দিতে গিয়ে মদ্রিচ বলেছিলেন, ডায়নামো জাগরেবে থাকার সময় তিনি কত টাকা আয় করতেন, তা ঠিক তার মনে নেই। এবং চুক্তিপত্রে উপস্থিত যেসব শর্ত নিয়ে অভিযোগের ভিত্তিতে এই মামলা, সেসব শর্ত তার টটেনহামে যাওয়ার আগে থেকেই ছিল বলে দাবি করেছিলেন তিনি।

কিন্তু তদন্তের এক পর্যায়ে মদ্রিচের এই বক্তব্য তার আগে দেয়া আরেক বক্তব্যের সাথে সাংঘর্ষিক হয়ে গেলে মিথ্যা সাক্ষী দেয়ার দায়ে অভিযোগ আনা হয় মদ্রিচের বিপক্ষে। এই বিশ্বকাপের পরপরই শুনানি শুরু হবে তার বিপক্ষে, সত্যিই যদি দোষী প্রমাণিত হন, তাহলে পাঁচ বছরের কারাদণ্ডও হতে পারে মদ্রিচের!

মিথ্যা সাক্ষী দিয়েছেন, এমনটা চাউর হয়ে যাওয়ার পর থেকেই দেশের মানুষের কাছে নিজের মর্যাদার আসনটি হারিয়েছেন মদ্রিচ।

এদিকে ফাইনালে উঠেই ইতিহাস গড়ে ফেলেছে, আরও বড় ইতিহাস রচনা করার থেকে মাত্র এক ধাপ দূরে দাঁড়িয়ে ক্রোয়েশিয়া। ক্রোয়াটদের এই স্বপ্নযাত্রার সবচেয়ে বড় সারথি লুকা মদ্রিচ। পুরো টুর্নামেন্টে ক্রোয়েশিয়ার মাঝমাঠের প্রাণ হয়ে ছিলেন, গোল্ডেন বল জয়ের অন্যতম বড় দাবিদারও তিনি। রোববার ফাইনালে জিততে পারলে হয়ে যাবেন দেশটির প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়কও। কিন্তু এতকিছু করেও হয়তো দেশের মানুষের মন গলাতে পারবেন না তিনি। নিজের মর্যাদার আসনটি এমনভাবে হারিয়েছেন মদ্রিচ, দেশকে প্রথম বিশ্বকাপ এনে দিলেও হয়তো সেই জায়গা আর ফিরে পাবেন না তিনি।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত