ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

দুর্নীতির সূচকে অপরিবর্তিত বাংলাদেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ১২:২৬  
আপডেট :
 ২৩ জানুয়ারি ২০২০, ১২:২৯

দুর্নীতির সূচকে অপরিবর্তিত বাংলাদেশ

দুর্নীতির ধারণা সূচক বা করাপশান পারসেপশন ইনডেক্স (সিপিআই) অনুযায়ী বাংলাদেশের স্কোর অপরিবর্তিত রয়েছে। ১০০ মানদণ্ডে এবার (২০১৯) বাংলাদেশের স্কোর ২৬। ২০১৮ সালেও স্কোর ছিল ২৬।

বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০১৯ সালের দুর্নীতির পরিস্থিতি বিবেচনায় নিয়ে বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) এই সূচক প্রকাশ করেছে।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআই প্রতি বছর বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় সিপিআই-২০১৯ প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার সর্বনিম্ন থেকে গণনা ও স্কোর অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে ১৪তম অবস্থানে রয়েছে। যা সিপিআই ২০১৮ থেকে এগিয়েছে। এছাড়া, সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী বাংলাদেশ ১৪৬তম অবস্থানে। এখানে গত বছরের তুলনায় ৩ ধাপ উন্নতি হয়েছে।

টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের স্কোর ভালো না হওয়ার পেছনে যেসব কারণ থাকতে পারে, তার মধ্যে অন্যতম হলো- বড় দুর্নীতিবাজদের বিচারের আওতায় আনতে না পারা। দুর্নীতির সঙ্গে রাজনৈতিক সম্পৃক্ততা। দুর্নীতি দমনে কাজ করা প্রতিষ্ঠানগুলোর যথাযথ কার্যকারিতা না থাকা।

সূচকে ৮৭ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক ও নিউ জিল্যান্ড। ৮৬ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড। ৮৫ নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড।

সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী সমান স্কোর নিয়ে ১৪তম অবস্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে অ্যাঙ্গোলা, গুয়াতেমালা, হন্ডুরাস, ইরান, মোজাম্বিক ও নাইজেরিয়া।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত