ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বরিশালে অবৈধ স্থাপনা উচ্ছেদে ভূমিহীনদের বিক্ষোভ

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৮:২৬

বরিশালে অবৈধ স্থাপনা উচ্ছেদে ভূমিহীনদের বিক্ষোভ

বরিশাল নগরী থেকে শুরু করে জেলার বিভিন্ন উপজেলায় নদীর তীর ঘেঁষে গড়ে ওঠা বস্তি থেকে ভূমিদস্যুদের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে স্ব-স্ব বস্তিতে ভূমিহীনদের জমি বন্দোবস্ত দেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ হয়ছে। এছাড়া সংগঠনের নাম ভাঙিয়ে মানব পাচার করা এএসএম বদরুল আলম ও জায়েদ ইকবালের গ্রেপ্তারেরও দাবি জানানো হয়।

শনিবার বেলা সাড়ে ১১টায় নগরীর টাউন হলের সামনে বাংলাদেশ কৃষক ফেডারেশন ও কিষানী সভার যৌথ উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কৃষক ফেডারেশনের জেলা সভাপতি হারুন ভান্ডারীর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন কিষানী সভার সভানেত্রী মিতু বেগম, কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক হালিম মুহুরী ও সাংগঠনিক সম্পাদক মো. এনায়েত হোসেনসহ অন্যান্যরা।

বক্তারা জানান, মহানগরীর রসুলপুর চরসহ জেলার বেশীরভাগ চর দখল করে বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করেছেন প্রভাবশালী রাজনৈতিক নেতৃবৃন্দ এবং জনপ্রতিনিধিরা। তাদের দখল ধরে রাখতে ভূমিহীনদের নিয়ে আন্দোলনে নেমেছেন ভূমিদস্যুরা। এমনকি ভূমিহীনদের স্ব-স্ব চরে জমি বন্দোবস্ত দিতে বিভিন্ন মহলে স্মারকলিপিও প্রদান করেছে। ওই সকল চিহ্নিত ভূমিহীনদের স্থাপনা উচ্ছেদ করে প্রকৃত ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত দেয়ার দাবি জানান। অন্যথায় বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুমকি দেন বক্তারা।

এদিকে বিক্ষোভ সমাবেশ শেষে প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ কৃষক ফেডারেশন থেকে ৩১ জন ভূমিদস্যুর তালিকা সরবরাহ করা হয়। সেখানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে শুরু করে বিএনপি ও জাতীয় পার্টির নেতা, কাউন্সিলর, ব্যবসায়ী, আইনজীবী ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দখলে থাকা চরের বিবরণ ভূমিদস্যুদের নামসহ তুলে ধরা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত