ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৬

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশিদের সভা-সমাবেশ গণপরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়ে দূতাবাসের হটলাইন চালুর কথা জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

যে কোনো সহযোগিতার জন্য দূতাবাসের হটলাইন ০১০২৮৮১৪০৫৬ নম্বরে ২৪ ঘণ্টা সেবা নিতে পারবেন প্রবাসীরা।

কোভিড-১৯ হাঁচি বা কাশি থেকে ছড়ানোর আশঙ্কা থাকায় বাংলাদেশিদের একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া বাসা ও কর্মস্থলের বাহিরে না যাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে। এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়া বসবাসরত বাংলাদেশিরা সুস্থ আছেন। এ বিষয়ে দেশটির সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করবেন। ভিসা সংক্রান্ত জটিলতায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেউ চাইলে ডাকযোগেও এ সেবা গ্রহণ করতে পারেন। এ জন্য দূতাবাসে সশরীরে যাওয়ার প্রয়োজন নেই। রোগের লক্ষণ দেখা দিলে ১৩৩৯ নাম্বারে এবং স্থানীয় হাসপাতালে যোগাযোগ করতে হবে। সরকার বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবে।

আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে আবিদা ইসলাম বলেন, সব সময়ের জন্য অবশ্যই গ্লাভস ও মাস্ক পরতে হবে। রোগের কেন্দ্রস্থল হিসেবে দেগু ও চেওংদো শহরকে চিহ্নিত করে স্পেশাল কেয়ার অঞ্চল হিসেবে ঘোষণা করেছে দেশটির সরকার।

দেশটি সর্বোচ্চ সতর্কতা জারি করার পরও আক্রান্তের সংখ্যা ৮৯৩ জনে দাঁড়িয়েছে, রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি হতে চলেছে। মৃত্যু হয়েছে ৯ জনের। গৃহবন্দির মতো অবস্থান করতে হচ্ছে কোরিয়ার মানুষদের। অধিকাংশ দোকানপাট বন্ধ, রাস্তায় এবং কোরিয়ার বিভিন্ন বাজারে একদম জনমানবশূন্য।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত