ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হাতিয়া গণহত্যা: ১৩ রাজাকার গ্রেপ্তার

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ২১:৫৯

হাতিয়া গণহত্যা: ১৩ রাজাকার গ্রেপ্তার

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় কুড়িগ্রামের হাতিয়া গণহত্যায় জড়িত থাকার অপরাধে ১৩ রাজাকারকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাষ্ট্রপক্ষের দায়ের করা মামলায় মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল-১ এর তদন্তে সন্দেহাতিতভাবে প্রমাণিত হওয়ায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার দিবাগত রাতে কুড়িগ্রামে উলিপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১২ জন ও রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়ন থেকে ১ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন, মো: মফিজল হক, মো: সাইদুর রহমান, মো: শাহজাহান আলী, মো: আব্দুল কাদের, মো: আব্দুর রহিম, মো: ইসাহাক আলী, মো: ইসমাইল হোসেন, মো: আকবর আলী, মো: ওসমান আলী, মো: সোলায়মান আলী, মো: নুরুল ইসলাম ও মো: আব্দুর রহমান। এদের সবার বাড়ি উলিপুর উপজেলায়।

অন্যদিকে একই অপরাধে জেলার রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়নের বালাকান্দি গ্রাম থেকে মকবুল হোসেন নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ

কুড়িগ্রামের উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন জানান, মানবতাবিরোধী অপরাধের দায়ে উলিপুর উপজেলা থেকে ১২ জন ও রাজারহাট উপজেলা থেকে ১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইসিটি বিডি মিসকেস ১/২০২০ এর প্রেক্ষিতে তাদের বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৩ নভেম্বর উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের দাগারকুটি গ্রামে মুক্তিযোদ্ধাসহ ৬৯৭ জন নিরাপরাধ মানুষকে রাজাকারদের সহায়তায় হত্যা করে পাকিস্তানী বাহিনী।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত