ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ভারতে জনতার কারফিউ, ভোমরা স্থলবন্দর বন্ধ

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ২২ মার্চ ২০২০, ১৯:৪৫

ভারতে জনতার কারফিউ, ভোমরা স্থলবন্দর বন্ধ

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ভারতে জনতার কারফিউ জারি করায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

রোববার সকাল থেকে ভারতের ঘোজাডাঙ্গা কাষ্টমস দিয়ে ভোমরা বন্দরে পণ্যবাহী কোন ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি।

এ দিন সকাল থেকে প্রায় শতাধিক ট্রাক বন্দরের ওপারে আটকা পড়ে থাকে। এর ফলে সরকার একদিনে প্রায় সাড়ে তিন কোটি টাকার রাজস্ব হারিয়েছে বলে জানিয়েছে ভোমরা কাষ্টমস কর্তৃপক্ষ।

ভোমরা শুল্ক স্টেশনের সহকারি কমিশনার রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের ঘোজাডাঙ্গা সিএন্ডএফ এজেন্ট কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক পত্রে একদিনের জন্য অর্থ্যাৎ শুধু রোববার আমাদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার বিষয়ে উল্লেখ করা হয়েছে। আগামীকাল যথারীতি চলবে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।

তিনি আরো জানান, এই একদিনে সরকারের প্রায় সাড়ে তিন কোটি রাজস্ব হারিয়েছে।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোশিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, আগামীকাল সোমবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হবে। আমদানি-রপ্তানি বন্ধ থাকায় এ বন্দরে কর্মরত প্রায় সাড়ে ৫ হাজার শ্রমিক আজ অলস সময় পার করছেন।

এদিকে বাংলাদেশের সকল স্থবন্দরের ন্যায় সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরেও বিদেশি নাগরিকদের প্রবেশে ও যাতায়াত বন্ধ ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রাণঘাতী করোনাভাইরাসের অধিকতর সংক্রমণ রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২২ মার্চ থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের সকল স্থলবন্দর দিয়ে দেশি-বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে সরকার। তবে নতুন করে কোন বিদেশি নাগরিককে প্রবেশ করতে না দিলেও, আগে যারা দুই-দেশে প্রবেশ করেছে তাদের আসা-যাওয়া স্বাভাবিক রয়েছে।

ভোমরা ইমিগ্রেশন চেকপোস্টের ওসি বিশ্বজিত সরকার জানান, এ বন্দর দিয়ে সকল প্রকার বিদেশি নাগরিকদের প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে। তবে আগে যারা দুই-দেশে প্রবেশ করেছেন তাদের আসা-যাওয়া স্বাভাবিক রয়েছে। নতুন করে কোন বিদেশি যাত্রীকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। একইসাথে বাংলাদেশ থেকে নতুন করে কাউকে ভারতে যেতে দেয়া হচ্ছে না।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত