ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

পত্রিকা না পেয়ে তাদের ভরসা রেডিও

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ৩০ মার্চ ২০২০, ১৭:১৯

পত্রিকা না পেয়ে তাদের ভরসা রেডিও

করেনাভাইরাসের প্রভাবে হাতের নিকট সময়মতো পত্রিকা না পেয়ে রেডিওর খবর শুনছেন গ্রামের লোকজন। সম্প্রতিক করোনাভাইরাস সংক্রমণের আতঙ্কে ঘর থেকে বের হচ্ছে না কেউ। শহরে চলছে অঘোষিত লকডাউন। জাতীয় দৈনিকগুলো এখন সময়মতো মফস্বল শহরে যাচ্ছে না।

গ্রামে অনেক সময় বিদুৎ পাওয়া যায় না। আবার সকলের বাড়িতে নেই টেলিভিশন বা স্যাটেলাইট চ্যানেল। তাই দেশ-বিদেশের খবরসহ সম্প্রতিক করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতির খবর জানতে গ্রামের লোকেরা এখন রেডিওর ওপর ভরসা করছে।

সোমবার দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার প্রত্যান্ত অঞ্চলের গ্রামগুলোতে গিয়ে দেখা যায়, কারোনাভাইরাসের কারণে তারা শহরে না গেলেও, গ্রামের মোড়ে মোড়ে বসে গল্প করছেন এবং দেশ-বিদেশের খবর জানার জন্য রেডিওতে খবর শুনছেন।

কাটাঁবাড়ী নয়াপাড়া গ্রামের সালাউদ্দিন মিয়া বলেন, রেডিওতে খবর শুনে তিনি মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। এছাড়া দেশ-বিদেশের খবর জানতে তিনি এখনো রোডিওতে ভরসা রাখেন।

মুক্তিযোদ্ধা জলিল উদ্দিন বলেন, তিনি নিয়মিত পত্রিকা পড়েন খবর জানার জন্য। কিন্তু কয়েকদিন থেকে ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক পরিকাগুলো পাওয়া যাচ্ছে না। তিনিও এখন রেডিওতে খবর শুনছেন।

ষাটোর্ধ্ব বয়সি বছির উদ্দিন বলেন, এখন ইন্টারনেটের যুগে অনলাইনে যুবকরা পত্রিকা পড়ছেন। কিন্তু তিনি ইন্টারনেট চালাতে পারেন না। এই কারণে তিনি রেডিওতে খবর শুনছেন।

প্রবীন সাংবাদিক সহকারী অধ্যাপক শেখ সাবীর আলী বলেন, সভ্যতার শুরু থেকে মানুষ খবর জানতে চায়। খবর মানুষের মনের খাদ্য যোগায়। মানুষ খবর পাওয়ার জন্য সব সময় চেষ্টা করে। সম্প্রতিক করোনাভাইরাস যেভাবে সারা বিশ্বে আতঙ্ক সৃষ্টি করেছে, সেই কারণে মানুষ খবর জানার জন্য বেশি আগ্রহী হয়ে উঠেছে। মানুষের খবর জানার একটি বড় মাধ্যম হচ্ছে পত্রিকা বা খবরের কাগজ। কিন্তু সম্প্রতিক খবরের কাগজগুলো সময়মতো পাঠকদের হাতে না পৌঁছার কারণে তারা এখন রেডিও শুনতে শুরু করেছে।

খবরের কাগজের এজেন্ট আব্দুল মোন্নাফ সরকার বলেন, খবরের কাগজের চাহিদা রয়েছে, কিন্তু অধিকাংশ খবরের কাগজ ঢাকা থেকে আসছে না। এ জন্য সকল পাঠকের হাতে তারা খবরের কাজ পৌঁছাতে পারছে না।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত