ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

মশা কানের কাছে ‘সংগীতচর্চা’ করছে: প্রধানমন্ত্রী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ২২:২৬

মশা কানের কাছে ‘সংগীতচর্চা’ করছে: প্রধানমন্ত্রী

মশা কানের কাছে ‘সংগীতচর্চা’ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, মশার প্রাদুর্ভাবটা আস্তে আস্তে শুরু হবে। তারপর আসবে ডেঙ্গু। এ ব্যাপারে এখন থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের অনুরোধ করেছি।

এসময় মেয়র আতিকুল ইসলামের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমাদের কিন্তু আরও সতর্ক থাকবে হবে। কালকে যখন ঘুমাতে গেলাম তখন মাঝে মাঝেই দেখলাম মশারা সংগীতচর্চা করছে। মশার গান শুনলাম। গুনগুন করে কানের কাছে বেশ গান গাচ্ছিল। অর্থাৎ মশার প্রাদুর্ভাবটা কিন্তু আস্তে আস্তে শুরু হবে। তারপর আসবে ডেঙ্গু। এ ব্যাপারগুলো আমাদের এখন থেকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। এসময় মশার হাত থেকে দেশের মানুষকে বাঁচানোর জন্য এখন থেকে যথাযথ ব্যবস্থা নিতে হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, সকলে যেন মশারি টানিয়ে ঘুমায়। অনেকে এখন মশারি ব্যবহার করে না। শুধু মশার ওষুধ দেয় বা কয়েল জ্বালায় বা মশার ওষুধ ছিটায়। আসলে সেটাও তো নিশ্বাস-প্রশ্বাসে যায়। সে জন্য প্রত্যেকে যেন মশারি টানিয়ে নিজেদের সুরক্ষিত করেন। কারণ করোনার সাথে যদি আবার মশা যোগ হয়, ডেঙ্গু আসে, সেটা আমাদের জন্য আরও মারাত্মক হয়ে যাবে।

তিনি জানান, পরিষ্কার-পরিচ্ছন্নতা একান্তভাবে দরকার। নিজের বাড়িঘর শুধু না, যে যে এলাকায় বাস করছে, আশপাশে কোথাও যেন পানি বা জলাবদ্ধতা না থাকে, মশার প্রজনন যেন না থাকে, ডিম পাড়ার সুযোগ যেন না পায়, সে জন্য সবার দৃষ্টি দেওয়ার অনুরোধ জানাচ্ছি। প্রশাসনের কর্মকর্তা থেকে শুরু করে জনপ্রতিনিধি, সবার প্রতি অনুরোধ থাকল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত