ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাজশাহীতে প্রস্তুত ১০ চিকিৎসা কেন্দ্র

  রাজশাহী প্রতিনিধি

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ২১:১৯

রাজশাহীতে প্রস্তুত ১০ চিকিৎসা কেন্দ্র

করোনাভাইরাস মোকাবেলায় রাজশাহী জেলায় ১০টি চিকিৎসা কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এছাড়া আরো দুটি বেসরকারি হাসপাতালকে করোনার চিকিৎসা কেন্দ্র হিসেবে প্রস্তুত করার প্রচেষ্টা চলছে।

বৃহস্পতিবার জেলা প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জেলার ১০টি চিকিৎসা কেন্দ্রে ৪৬২টি শয্যা রয়েছে। তবে করোনার রোগীদের জন্য ১১৫টি শয্যা প্রস্তুত রয়েছে। এছাড়া নগরীতে ফাকা পড়ে থাকা কয়েকটি ভবনের বিষয়েও চিন্তাভাবনা চলছে। পর্যাপ্ত চিকিৎসক এবং নার্সও প্রস্তুতি নিয়ে রেখেছেন।

জেলা প্রশাসন জানিয়েছে, ইতোমধ্যে চিকিৎসা সংশ্লিষ্টদের মাঝে ১ হাজার ১৭টি ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সরবরাহ করা হয়েছে। আরও ২ হাজার ২০টি পিপিই মজুদ রয়েছে। প্রয়োজন হলে আরও পিপিই আনা হবে।

এদিকে কোনো রোগীর মাঝে জ্বর-সর্দি-কাশি ও শ্বাসকষ্টের মতো করোনার উপসর্গ দেখা দিলে তাকে রাজশাহীর সংক্রমক ব্যধি (আইডি) হাসপাতালে আইসোলেশনে রাখা হচ্ছে। সেখান থেকে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগে স্থাপিত করোনা ল্যাবে তার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বৃহস্পতিবার করোনার চিকিৎসায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গঠিত চিকিৎসা কমিটির প্রধান ডা. আজিজুল হক আজাদ জানান, গত ১ এপ্রিল ল্যাবে পরীক্ষা শুরু হয়। বুধবার পর্যন্ত ২৪৩টি নমুনার পরীক্ষা সম্পন্ন হয়েছে। তবে এখনও পর্যন্ত রাজশাহী বিভাগের কোনো রোগীর নমুনায় করোনার উপস্থিতি পাওয়া যায়নি। বৃহস্পতিবারও ল্যাবে ৯৪ জন রোগীর নমুনা পরীক্ষা চলছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত