ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বেতনের দাবিতে মহাসড়কে গাছ ফেলে শ্রমিকদের বিক্ষোভ

  ধামরাই প্রতিনিধি

প্রকাশ : ১৬ মে ২০২০, ১৬:২৭  
আপডেট :
 ১৬ মে ২০২০, ১৬:৩১

মহাসড়কে গাছ ফেলে শ্রমিকদের বিক্ষোভ

ঢাকার ধামরাইয়ে সূতিপাড়া ইউনিয়নের বাথুলি এলাকায় বকেয়া বেতনের দাবিতে কারখানার সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে সরকার স্টিল কারখানার প্রায় ২শ' শ্রমিক।

শনিবার বেলা ১১টার দিকে উপজেলার বাথুলি এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে কারখানার সামনে গাছ ফেলে এই অবরোধ শুরু করে তারা।

শ্রমিকরা জানান, গত ৫ মাস শেষ হতে চললেও এখনো তাদের বকেয়া বেতন পরিশোধ করেনি সরকার স্টিল কারখানা কর্তৃপক্ষ। তাদেরকে বারবার তাগাদা দিলেও তারা বেতন না দিয়ে টালবাহানা শুরু করে।

গত মাসের ১৩ তারিখে বেতন পরিশোধ করার কথা বললেও কারখানা কর্তৃপক্ষ তা পরিশোধ করেননি। পরে শ্রমিকরা কারখানার সামনে থেকে ঢাকা-আরিচা মহাসড়কে প্রায় ১ ঘণ্টা ধরে অবরোধ করে রাখে।

এ সময় কারখানার সামনে বিক্ষোভ চলাকালে শিল্পাঞ্চলের পুলিশ ইন্সপেক্টর মহিউদ্দিন সাংবাদিকদের মোবাইল, ক্যামেরা ছিনিয়ে নিতে চায়। মিডিয়াকর্মীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন বলে জানান কয়েকজন সাংবাদিক।

কারখানার একাধিক শ্রমিক বলেন, আমরা গত ৫ মাস কোন বেতন পাইনি। ২০১৪ সালের ওভার টাইমের টাকা এবং গত বছরের ঈদের বোনাস এখনো পরিশোধ করেনি। এখন কোন বাড়িওয়ালা আমাদের ভাড়া না দিতে পাড়ায় বাড়ি থেকে বের হয়ে যেতে বলছে।

শ্রমিকরা আরো জানান, যারা বেতন দাবি কর কারখানা কর্তৃপক্ষকে জোর করে, তাদের চাকরি থেকে অব্যাহতি দিয়েছেন।

এদিকে প্রায় ১ ঘণ্টা ধরে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের কারণে সড়কের উভয় দিকে ৫ কিলোমিটার রাস্তায় যানযট লেগে যায়। এতে সাধারণ যাত্রীদের অবস্থা নাকাল। তবে এক পর্যায়ে শ্রমিকদের ওপর জলকামান প্রয়োগ করে শিল্পাঞ্চল পুলিশ। মৃদু লাঠিচার্জ প্রয়োগ করলে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

পুলিশের লাঠিচার্জ ও জলকামানের পানির কারণে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছে বলে জানা যায়। তবে শ্রমিকদের ছত্রভঙ্গ করা হলেও তাদের বেতন-ভাতা পরিশোধ করবে কিনা, তা নিয়ে কোন প্রকার সমাধানে আসেনি কর্তৃপক্ষ।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে বারবার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের ফোনে পাওয়া যায়নি।

শিল্পাঞ্চল পুলিশ ইন্সপেকটর মহিউদ্দিন বলেন, গত ৫ মাস ধরে শ্রমিকদের বেতন পরিশোধ করেননি এটা খুবই দুঃখজনক। আমাদের একদিন বেতন দেরি হলে চিন্তায় থাকি। অনেক চেষ্টা করেও কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত