ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৩:০৫

প্রিন্ট

স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বস্তিবাসীদের পুনর্বাসনে কমিটি

স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বস্তিবাসীদের পুনর্বাসনে কমিটি
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

পরিকল্পিত উপায়ে বস্তি অপসারণ এবং বস্তিবাসীদের পুনর্বাসন কার্যক্রম পরিচালনার জন্য কমিটি গঠন করেছে সরকার। ১৫ সদস্যের এই কমিটির নেতৃত্বে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গত ৩১ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরিফ আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল, জন-নিরাপত্তা সচিব মোস্তফা কামাল উদ্দিন, রেলপথ সচিব, স্থানীয় সরকার সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক সচিব, ভূমি সচিব, সেতু সচিব, সমাজকল্যাণ সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত সচিব।

কমিটিকে আইন-শৃঙ্খলা রক্ষা ও অসামাজিক কার্যক্রম বন্ধে বস্তি অপসারণের প্রয়োজনীয়তা, প্রতিক্রিয়া ও মানবিক বিষয়াবলী পর্যালোচনা করে পদক্ষেপ নিতে বলা হয়েছে। বস্তি উচ্ছেদের পর খালি জায়গায় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুরোধ বিবেচনা করবে কমিটি।

কমিটির সভা প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। কমিটির প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করা যাবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এই কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এছাড়া কমিটি প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে দেয়া অর্থের যথাযথ হিসাব সংরক্ষণ ও নিরীক্ষার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাবে বলে আদেশে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best