ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

কলেজের নাম পরিবর্তন নিয়ে উত্তপ্ত বরিশাল

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ১৬:২৭

কলেজের নাম পরিবর্তন নিয়ে উত্তপ্ত বরিশাল

সরকারি ব‌রিশাল কলেজের নাম প‌রিবর্ত‌ন করার পক্ষে-বিপক্ষে বি‌ক্ষোভ ও গণস্বাক্ষর কর্মসূচি হ‌য়ে‌ছে। এ‌তে ক‌রে উত্তপ্ত প‌রি‌স্থিতির সৃ‌ষ্টি হয়।

বুধবার বেলা সাড়ে ১১টায় নগরীর টাউনহ‌লের সাম‌নে বাংলা‌দেশ সমাজতা‌ন্ত্রিক দলসহ (বাসদ) বিভিন্ন প্রগতিশীল সংগঠন এবং সরকা‌রি ব‌রিশাল ক‌লে‌জের বর্তমান ও সা‌বেক শিক্ষার্থীরা পাল্টা‍পাল্টি কর্মসূচি পালন ক‌রে।

এ সময় উভয়পক্ষ পাল্টাপা‌ল্টি শ্লোগান দি‌য়ে বি‌ক্ষোভ কর‌লে উত্তপ্ত প‌রি‌স্থি‌তির সৃ‌ষ্টি হয়। প‌রি‌স্থি‌তি সামাল দি‌তে বিপুল সংখ্যক পু‌লিশ মোতায়‌ন ছিলো।

কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সদর রোডের পূর্ব পাশে মঞ্চ করে গণস্বাক্ষর আদায় কর্মসূচি পালন করে কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

কলেজের সাবেক ভিপি মহানগর আওয়ামী লীগ সভাপতি একেএম জাহাঙ্গীরসহ ক্ষমতাসীন দলের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে গণস্বাক্ষর আদায় কর্মসূচিতে ব্যাপক সমাগম হয়।

গণসাক্ষর আদায় কর্মসূচির সমাবেশে ওই কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থী এবং স্থানীয় ক্ষমতাসীন দলের নেতারা বলেন, এই কলেজের সাথে তাদের আবেগ-অস্তিত্ব জড়িত। জেলা প্রশাসন কিছু লোকের পরামর্শে ব্যক্তিগতভাবে এটা করেছে। গুরুত্বপূর্ণ ইস্যুতে সব দল-মতের মতামত নিলে আজ এই পরিস্থিতির সৃষ্টি হতো না। নাম পরিবর্তনের সিদ্ধান্ত তারা কোনভাবেই মানবেন না। এর বিরুদ্ধে নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাবেন তারা।

তারা আরো জানান, অ‌শ্বিনী কুমারের স্বজনরা বা‌ড়ি‌টি বি‌ক্রি ক‌রে। প‌রে সেখা‌নে ব‌রিশাল ক‌লেজ স্থাপন করা হয়। বিভাগীয় শহর হিসা‌বে ক‌লে‌জের নাম ব‌রিশাল ক‌লেজ রাখাই যু‌ক্তযুক্ত বলে দাবি তাদের।

একই সময় নগরীর সদর রোডে পশ্চিম পাশে বাসদসহ অন্যান্য ৭টি সংগঠনের বিক্ষোভ সমাবেশে অশ্বিনী কুমারের বসতভিটায় প্রতিষ্ঠিত সরকারি বরিশাল কলেজের নামকারণ তার নামে করার দাবি জানানো হয়। এই দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন বাসদ নেতারা।

এ সময় বাসদ নেতৃবৃন্দ জানান, শিক্ষার বিস্তারে মহাত্মা অ‌শ্বিনী কুমারের অবদান অনস্বীকার্য। মহাত্মার বসতভিটাই এখন বরিশাল ক‌লেজ। অথচ সে‌খা‌নে তার কোন নাম নেই। তাই ক‌লেজ‌টির নাম প‌রিবর্তন ক‌রে অ‌শ্বিনী কুমার দত্ত ক‌লেজ করার দাবি জানান তারা।

সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শুরুর স্থলে এসে শেষ হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত