ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঢাকার খালগুলো দিয়ে চলবে ছোট নৌযান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুলাই ২০২০, ২১:২৮

ঢাকার খালগুলো দিয়ে চলবে ছোট নৌযান

মাস্টারপ্ল্যান অনুযায়ী সমন্বিতভাবে কাজ করতে পারলে শুধু ঢাকার চারপাশে নয়, ঢাকার ভেতরের খালগুলো দিয়েও ছোট নৌযান চলার সুযোগ তৈরি হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ করা স্থান তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদী তীরের সীমানা পিলার ও তীর রক্ষা কার্যক্রম নৌপথে পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরের খালগুলো দখল ও দূষণমুক্ত করতে ঢাকা সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার যে ধরনের সাপোর্ট দেওয়ার কথা ছিল, সেটি গত দেড় বছরে পাইনি। বর্তমান ঢাকা দক্ষিণ সিটির মেয়র খালগুলোর দখল ও দূষণমুক্ত করতে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছেন, শক্ত অবস্থানে রয়েছেন। সমন্বিতভাবে কাজ করে খালগুলোর প্রবাহ ঠিক রাখতে পারবো এবং দূষণমুক্ত করতে পারবো।

তিনি বলেন, মাস্টারপ্ল্যান অনুযায়ী কাজ হলে শুধু ঢাকার চারপাশে নয়, ঢাকার মধ্যকার খালগুলো দিয়ে ছোট ছোট নৌযান চলার সুযোগ হবে।

খালিদ মাহমুদ বলেন, নদীর সীমানা নির্ধারণ করে ফেলেছি। সীমানা পিলার, ওয়াকওয়ে, তীররক্ষা কার্যক্রম চলমান আছে। কাজ শেষ হলে ডকইয়ার্ডসহ অন্যান্য অবৈধ স্থাপনা সরে যেতে বাধ্য। ডকইয়ার্ড স্থানান্তর করা হবে, এক্ষেত্রে মালিকরা সহযোগিতা চাইলে তা দেওয়া হবে।

নৌ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিদর্শনকালে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, সদস্য (অপারেশন) নুরুল আলম এবং সদস্য (প্রকৌশল) ড. এ কে এম মতিউর রহমান উপস্থিত ছিলেন। এসময় প্রতিমন্ত্রী পূর্বাচলের হরদি বাজার এলাকায় গাছের চারা রোপন করেন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত