ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:৫০

প্রিন্ট

ভ্যাপসা গরমের পর স্বস্তির বৃষ্টি

ভ্যাপসা গরমের পর স্বস্তির বৃষ্টি
নিজস্ব প্রতিবেদক

বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। অবশেষে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নামলো স্বস্তির বৃষ্টি। সোমবার সন্ধ্যায় নগরবাসীর অপেক্ষার অবসান ঘটিয়ে ভিজিয়ে গেল গোটা শহর।

এদিকে এমন বৃষ্টিস্নাত আবহাওয়া আরো কিছুদিন থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি জানিয়েছে, উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, বিহার, হরিয়ানা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

ফলে খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি বা ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এদিকে এক সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপের প্রভাবে গভীর সঞ্চরণশীল মেঘের সৃষ্টি হচ্ছে। এতে উত্তর বঙ্গোপসাগরসহ দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে বিচরণ করা মাছ ধরার ট্রলার ও নৌযানগুলোকে উপকূলের গভীর সমুদ্রে না গিয়ে কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

রোববার দিবাগত রাত ১ টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তায় বলা হয়, রংপুর, ময়মনসিংহ, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরো পড়ুন

গরম ও বৃষ্টি নিয়ে নতুন বার্তা দিলো আবহাওয়া অফিস

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত