ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ আপডেট : ৩৫ মিনিট আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৩

প্রিন্ট

পাটুরিয়া ঘাট এলাকায় তীব্র যানজট, যাত্রীদের চরম দুর্ভোগ

পাটুরিয়া ঘাট এলাকায় তীব্র যানজট, যাত্রীদের চরম দুর্ভোগ
শিবালয় প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে নাব্যতা সংকট ও ঘাটের সমস্যার কারণে ফেরি চলাচল বিঘ্ন হওয়ায় মঙ্গলবার ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ যানজটের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের চরের ডাঙা পর্যন্ত ৩ কিলোমিটার এবং আরিচা-ঢাকা মহাসড়কের উথলী পর্যন্ত ৪ কিলোমিটারসহ প্রায় ৭ কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়ে। ফলে ফেরি পারাপারে বাস ও কোচসহ বিভিন্ন যানবাহনের যাত্রীদেরকে ঘাট এলাকায় এসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

গত প্রায় এক সপ্তাহ ধরে ঘাট এলাকায় এ তীব্র যানজট দেখা দিয়েছে।

এদিকে নাব্যতা সংকটের কারণে ফেরিঘাটের বেসিনে ড্রেজার দিয়ে পলি অপসারণ করায় ৫ ও ৪ এবং ৩ নম্বর ঘাটের একটি করে পকেট বন্ধ থাকায় ফেরিঘাটে ভিড়তে সমস্যা হচ্ছে। ঘাটে একটি ফেরি ভিড়লে অন্য ফেরিকে নিরাপদে দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

বিআইডব্লিউটিএ’র ড্রেজিং ইউনিটের কর্মকর্তারা দীর্ঘ প্রায় দেড় মাস ধরে ৪টি ড্রেজার দিয়ে ড্রেজিং করলেও ফেরি চলাচলে বিঘ্ন হচ্ছে। পাটুরিয়া ঘাট এলাকায় প্রতিদিনই কম বেশি যানবাহন ফেরি পারাপারের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে। ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেলে বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যানবাহন পারাপার করায় ট্রাক চালকদেরকে কমপক্ষে ২-৩ দিন ঘাট এলাকায় পড়ে থাকতে হয়। কারণ সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘাটে ফেরি পারাপারে বাসের চাপ বেশি থাকে। ওই বাস পারাপার করতে না করতেই আবার সন্ধ্যার পর থেকে বাস আসা শুরু করে।

ঢাকার গাবতলি থেকে ছেড়ে আসা সাতক্ষীরাগামী বাস চালক মোকলেছুর রহমান জানান, মঙ্গলবার সকাল ৮টায় বাস ছেড়ে সকাল সোয়া ১০টা দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্তু ঘাটে যানজটের কারণে দুপুর আড়াইটায়ও ফেরিতে ওঠতে পারেনি তিনি।

ঢাকার আমিন বাজার থেকে ছেড়ে কুষ্টিয়াগামী ট্রাক চালক মনির শেখ জানান, গত সোমবার সকালে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্তু ঘাটে যানজটের কারণে আজ বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষায় থেকে পারাপার হতে পারেনি তিনি। এরকম কয়েকশো বাস ও পণ্যবাহী ট্রাক পাটুরিয়া ঘাট এলাকায় ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে নাব্যতা সংকটের ও ঘাটের সমস্যার কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ১৯টি ফেরির মধ্যে দুইটি ফেরি বিকল থাকায় ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত