ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

মধ্যপাড়া খনিতে তিন শিফটে পাথর তোলা শুরু

  সুলতান মাহমুদ, দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৮:১৩  
আপডেট :
 ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৭

মধ্যপাড়া খনিতে তিন শিফটে পাথর তোলা শুরু

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া পাথরখনিতে স্বাস্থ্যবিধি মেনে পুরোদমে তিন শিফটে পাথর উত্তোলন শুরু করছে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। শ্রমিকদের পদভারে মুখরিত হয়ে উঠেছে মধ্যপাড়া খনিটি। দেশের বিভিন্ন স্থাপনা নির্মাণকাজে এই পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। তাই প্রতিদিন ১ থেকে দেড় শতাধিক ট্রাক লোড করে বিক্রি হচ্ছে।

মধ্যপাড়া পাথরখনি সূত্র জানায়, খনির ভূগর্ভ থেকে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করে বেসরকারি প্রতিষ্ঠান জিটিসি, যা খনির উৎপাদন ইতিহাসে নতুন রেকর্ড। ফলে খনিটি লোকসানী প্রতিষ্ঠান থেকে প্রথমবারের মতো লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

জানা গেছে, ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি’র সাথে চুক্তির পর মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলনের রেকর্ড হয়। এরপর গত অর্থবছরে খনিটি প্রথমবারের মতো লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়।

দেশের উন্নয়নে এই খনির পাথর ব্যবহারের কথা মাথায় রেখে পাথর উত্তোলনকে সবোর্চ্চ গুরুত্ব দিয়ে গত মাসের প্রথম সপ্তাহ থেকে প্রথম শিফট এবং পরে দ্বিতীয় শিফটে উৎপদান শুরু করে জিটিসি। মাসিক ১ লাখ ২০ হাজার মেট্রিক টন পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়ে বুধবার থেকে পুরোদমে তিন শিফটে পাথর উত্তোলন ও উন্নয়ন কাজ শুরু হয়।

খনিটিকে সচল রাখতে ২০১৩ সালে ২ সেপ্টেম্বর যৌথ প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর সাথে রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা এবং উৎপাদন চুক্তি করে বর্তমান সরকার।

জিটিসি’র বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ, দেশীয় প্রকৌশলী এবং প্রায় সাড়ে ৭শ' শ্রমিক নিরলসভাবে কাজ করছে সেখানে। তিনটি শিফট চালু করে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলনে সক্ষম হয় তারা এবং মধ্যপাড়া পাথর খনির উৎপাদন ইতিহাসে নয়া রেকর্ড সৃষ্টি করে। ফলে পাথরখনিটি প্রথমবারের মতো লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়।

জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম এর ব্যবস্থাপনা পরিচালক জাবেদ সিদ্দিকি জানান, বুধবার থেকে নতুনভাবে তিনটি শিফট চালু হয়েছে। প্রতি শিফটে ৮ ঘণ্টা করে কাজ করবে শ্রমিকরা। এতে করে মধ্যপাড়া পাথর খনিটি পূর্ণমাত্রায় উৎপাদন করতে পারবে। রেকর্ড পরিমাণ পাথর উত্তোলনের মধ্যদিয়ে লাভজনক এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে জিটিসি কাজ করে যাবে।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানটিকে লাভজনকভাবে এগিয়ে নিয়েছে একমাত্র জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। ভবিষ্যতে এই কোম্পানিটি রেকর্ড পরিমাণ উৎপাদন বৃদ্ধি করে সরকারের লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবে খনিটিকে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত