ঢাকা, রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২১, ০৫:৪৭

প্রিন্ট

এক কোটি কেজির বেশি চা উৎপাদনের রেকর্ড

এক কোটি কেজির বেশি চা উৎপাদনের রেকর্ড
প্রতীকী ছবি

জার্নাল ডেস্ক

কোভিড পরিস্থিতিতেও এ বছর চা উৎপাদনে সবোর্চ্চ রেকর্ড হয়েছে। পঞ্চগড়সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায় এক কোটি তিন লাখ কেজি চা উৎপাদিত হয়েছে। ২০২০ অর্থবছরে চায়ের জাতীয় উৎপাদন হয়েছে ৮৬ দশমিক ৩৯ মিলিয়ন কেজি। এর ১১ দশমিক ৯২ শতাংশ উত্তরাঞ্চলের এসব বাগান থেকে উৎপাদিত। পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ড কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০২০ সালে উত্তরবঙ্গের পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর ও নীলফামারী জেলার ১০টি নিবন্ধিত ও ১৭টি অনিবন্ধিত চা বাগান, সাত হাজার ৩১০টি ক্ষুদ্রায়তন চা বাগানে (নিবন্ধিত এক হাজার ৫১০টি) মোট ১০ হাজার ১৭০ দশমিক ৫৭ একর জমিতে চা চাষ হয়েছে।

এসব বাগান থেকে ২০২০ সালে পাঁচ কোটি ১২ লাখ ৮৩ হাজার ৩৮৬ কেজি সবুজ চা-পাতা তোলা করা হয়েছে। যা থেকে পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ের ১৮টি কারখানায় এক কোটি তিন লাখ কেজি চা উৎপাদিত হয়েছে। বিগত বছরের তুলনায় ২০২০ সালে এক হাজার ৪৮৯ দশমিক ৮৯ একর জমিতে চায়ের আবাদ বৃদ্ধি পেয়েছে এবং সাত দশমিক ১১ লাখ কেজি চা বেশি উৎপাদিত হয়েছে।

পঞ্চগড় চা বোর্ডের আঞ্চলিক অফিস জানায়, জেলায় ১৮টি কারখানা চা উৎপাদন করছে। ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর ও নীলফামারী জেলার কাঁচা চা পাতাও এসব কারখানায় নিয়ে আসা হয়। ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এসব চা কারখানায় চা উৎপাদন হয়েছে। এরপর থেকে চা পাতা উত্তোলন বন্ধ রয়েছে। চলতি বছরের মার্চ মাসে চা উৎপাদন মৌসুম শুরু হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত