ঢাকা, শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২১, ১৮:৫৬

প্রিন্ট

মঞ্জুর হত্যা: এরশাদসহ দু’জনকে অব্যাহতির আদেশ

মঞ্জুর হত্যা: এরশাদসহ দু’জনকে অব্যাহতির আদেশ

জার্নাল ডেস্ক

মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলায় সাবেক রাষ্ট্রপতি প্রয়াত হুসেইন মুহাম্মদ (এইচএম) এরশাদ ও মেজর জেনারেল (অব.) আবদুল লতিফকে অব্যাহতির আদেশ দিয়েছেন আদালত।

মৃত্যু হওয়ায় তাদের অব্যাহতির সুপারিশ করে সম্প্রতি সিআইডি এ মামলায় সম্পূরক অভিযোগপত্র দাখিল করে। সোমবার সেই অভিযোগপত্র আমলে নিয়ে ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলারা আলো চন্দনা এ আদেশ দেন।

একইসঙ্গে আগামী ৬ এপ্রিল এ মামলায় তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমানের সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত। সম্প্রতি একই আদালতে তিনজনকে অভিযুক্ত ও দু’জনকে অব্যাহতির সুপারিশ করে এ সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমান। এতে মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূইয়া ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামসকে অভিযুক্ত করা হয়।

আদালত ২৫ জানুয়ারি অভিযোগপত্রের গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানির দিন ধার্য করেছিলেন। ১৯৮১ সালের ১ জুন জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়।

১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি জেনারেল মঞ্জুরের বড়ভাই ব্যারিস্টার আবুল মনসুর আহমেদ বাদী হয়ে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় মামলা দায়ের করেন। ওই বছরের ১৫ জুলাই তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ মামলাটি অধিকতর তদন্তের আবেদন করে। আদালত মামলাটি পুনরায় অধিকতর তদন্তেরও নির্দেশ দেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত