ঢাকা, বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১৯:২৪

প্রিন্ট

ভারতে আটক তাবলিগ সদস্যদের ফেরত চেয়েছে বাংলাদেশ

ভারতে আটক তাবলিগ সদস্যদের ফেরত চেয়েছে বাংলাদেশ

জার্নাল ডেস্ক

গত বছর ভারত গিয়ে বাংলাদেশের তাবলিগ জামাতের ১১০ জন সদস্য ভারত সরকারের কালো তালিকাভুক্ত এবং দেশটির আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর হাতে আটক হন। আটক হওয়া এই সদস্যদের ভারতের কাছ থেকে ফেরত চেয়েছে বাংলাদেশ।

নয়া দিল্লিতে অনুষ্ঠিত দ্বিতীয় বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক কনসুলার বৈঠকে ঢাকার পক্ষ থেকে এ দাবি জানানো হয়। বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক কনসুলার বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাসফি বিনতে শামস। ভারতের পক্ষে ছিলেন সচিব (কনসুলার) রাষ্ট্রদূত সঞ্জয় ভট্টাচার্য।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার দিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে কনস্যুলার সংলাপ অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস। আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (কনস্যুলার, পাসপোর্ট, ভিসা ও বৈদেশিক সম্পর্ক)।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে ভারতে এখনো আটক বাংলাদেশের তাবলিগ জামাত সদস্যদের মুক্তি চাওয়া হয়। এছাড়া বাংলাদেশিদের ভিসা সহজীকরণ ও ভারতে ওভার স্টে করার জন্য জরিমানা শিথিলের আহ্বান জানানো হয়।

বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসা নিতে যাওয়া রোগীরা যেন সহজেই নিবন্ধন করতে পারে সেই অনুরোধ জানানো হয় বৈঠকে। ২০১৭ সালের নভেম্বর মাসে প্রথমবারের মতো বাংলাদেশ ও ভারতের মধ্যে কনস্যুলার সংলাপ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত