ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

যথাসময়ে আসবে টিকা: রাষ্ট্রপতি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ মার্চ ২০২১, ২৩:১৮  
আপডেট :
 ২৮ মার্চ ২০২১, ০৮:১৪

যথাসময়ে আসবে টিকা: রাষ্ট্রপতি

শুক্রবার দুপুরে ভারতের প্রধানমন্ত্রী মোদি উপহার হিসেবে ১২ লাখ ডোজ টিকা সঙ্গে নিয়ে আসেন। এ নিয়ে উপহার ও কেনা মিলেয়ে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে মোট এক কোটি দুই লাখ ডোজ টিকা পেল বাংলাদেশ। উপহার হিসেবে বাংলাদেশকে ভারতের দেওয়া করোনাভাইরাসের টিকার জন্য ধন্যবাদ জানিয়ে রপ্তানির টিকাগুলোও যথাসময়ে আসবে বলে আশাপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এমনটাই বলেন।

সৌজন্য সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে বলেন, 'কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক যোগাযোগ বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করে শুভেচ্ছা উপহার হিসেবে টিকা প্রদান করায় রাষ্ট্রপতি ভারত সরকারকে ধন্যবাদ জানান। তিনি আশা করেন, বাণিজ্যিক ভিত্তিতে যেসব টিকা আসার কথা তা যথাসময়ে আসবে।'

অক্সফোর্ডের টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করে সরকার। চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। গত ২১ জানুয়ারি ২০ লাখ ডোজ টিকা আসে উপহার হিসেবে। সরকারের অর্থে কেনা টিকার প্রথম চালানে ২৫ জানুয়ারি আসে ৫০ লাখ ডোজ, সর্বশেষ ২৩ ফেব্রুয়ারি আসে ২০ লাখ ডোজ টিকা।

বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কার দেওয়ায় ভারতের সরকার ও জনগণকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বিশ্ব মানবতা ও নিপীড়িত জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামের প্রতি শ্রদ্ধা এই পুরস্কার।

মহান মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা ও সমর্থনের জন্য ভারতের সরকার ও জনগণকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান আবদুল হামিদ। তিনি বলেন, 'বর্তমান সরকার ভারতসহ প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অগ্রাধিকার দেয়। ভারত আমাদের নিকটতম প্রতিবেশী এবং পারস্পরিক মর্যাদা, আস্থা ও বিশ্বাসের ভিত্তিতে একে অপরের বিশ্বস্ত বন্ধু।'

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত