ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মুক্তিযোদ্ধার স্বীকৃতি চান আকরাম হোসেন

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ০৮ জুন ২০২১, ২১:২৩

মুক্তিযোদ্ধার স্বীকৃতি চান আকরাম হোসেন
ছবি- প্রতিনিধি

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন ভারতের বালুরঘাট মালঞ্চা ক্যাম্পে প্রশিক্ষণ নিয়ে দেশকে শত্রুমুক্ত করার লক্ষ্যে অনেকেই ঝাঁপিয়ে পড়েছিলেন মহান মুক্তিযুদ্ধে। এর মধ্যে জয়পুরহাটের পাঁচবিবির সীমান্তবর্তী রতনপুর গ্রামের মৃত আয়েজ উদ্দিনের ছেলে আকরাম হোসেন প্রামানিকও (৬৫) আছেন। তবে স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও এখনো মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাননি তিনি।

এ কারণে মুক্তিযোদ্ধার স্বীকৃতি চেয়ে নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করেছেন আকরাম হোসেন প্রামানিক ও তার পরিবার। রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি না পেলেও এলাকাবাসীরা তাকে মুক্তিযোদ্ধা বলেই জানেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, এর আগে সরকারিভাবে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল ও সাক্ষ্য-প্রমাণ জোগাড় করেও কোনো ফল হয়নি। জীবন বাজি রেখে স্বাধীনতা যুদ্ধে সক্রিয় ভূমিকা রাখলেও স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি না পেয়ে হতাশায় দিন কাটছে তার।

এই মুক্তিযোদ্ধা মসজিদের জায়গায় স্ত্রী, এক ছেলে ও মেয়ে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। তাই ফের যাচাই-বাছাইয়ের মাধ্যমে মুক্তিযোদ্ধার স্বীকৃতির দাবিতে সরকারের প্রতি আকুতি আকরাম ও তার পরিবারের।

স্থানীয় মুক্তিযোদ্ধা সামেদ আলী বলেন, আমরা যখন প্রশিক্ষণ শেষ করে দেশে যুদ্ধ করতে আসি, তখন তাকে প্রশিক্ষণ নিতে দেখেছি। প্রশিক্ষণ শেষে কে কোথায় যুদ্ধ করেছে জানি না। তবে দেশ স্বাধীনের পর বগুড়া শাহ সুলতান কলেজ মাঠে মুক্তিযোদ্ধাদের অস্ত্র জমা দেয়ার সময়ও আকরামকে দেখেছি।

এ বিষয়ে পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরমান হোসেন বলেন, কিছুদিন আগেই সরকারিভাবে মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাইয়ের কার্যক্রম শেষ হয়েছে। নতুন করে সেই তালিকায় কাউকে নেয়ার সুযোগ নেই বলে আমার মনে হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত