ঢাকা, বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১২ মিনিট আগে

‘লবুচে’ পর্বতে লাল-সবুজ পতাকা উড়ালেন প্রথম বাংলাদেশি নারী জয়নাব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২১, ১৫:০৫

‘লবুচে’ পর্বতে লাল-সবুজ পতাকা উড়ালেন প্রথম বাংলাদেশি নারী জয়নাব
‘লবুচে’ পর্বতে লাল-সবুজ পতাকা উড়ালেন প্রথম বাংলাদেশি নারী জয়নাব
জার্নাল ডেস্ক

খুম্বু হিমালয়ের এভারেস্ট বেসক্যাম্পের কাছাকাছি ৬, ১১৯ মিটার/২০,০৭০ ফুট উচ্চতার ‘লবুচে’ পর্বত জয় করে লাল সবুজের পতাকা উড়িয়েছেন বাংলাদেশের পর্বতারোহী জয়নাব বিনতে হোসেন শান্তু।

তিনি ১১ অক্টোবর নেপালে রওনা দেন এবং ১২ অক্টোবর লুকলা হয়ে খুম্বু রিজিওনে ট্রেকিং শুরু করেন। প্রথমে তিনি লক্ষ্য স্থির করেছিলেন এ পর্যন্ত বাংলাদেশিদের দ্বারা বিজয় না হওয়া ‘ফার্চামো’ পর্বত। সেই পর্বতের ৫৯০০ মিটার পর্যন্ত গিয়েও টানা ৩৬ ঘণ্টার স্নোফলের কারণে এক সপ্তাহের মধ্যে দুবার ‘সামিট পুশ’ দিয়েও প্রকৃতির বিরূপতায় সফল হতে পারেননি। শেরপারা দুইবারই ‘রোপ ফিক্স’ করতে গিয়ে ‘তুষার ঝড়ে’র কারণে ব্যর্থ হন।

এরপর ‘ফার্চামো’ পর্বতে আর অভিযান করার উপায় না থাকায় গাইড দেয়া তেঞ্জিং শেরপার পরামর্শে এভারেস্ট বেসক্যাম্পের পাশে অবস্থিত ‘লবুচে’ অভিযানের অনুমতি নেন এবং ‘থামো’ হয়ে পরবর্তী ৩ দিনে থামো থেকে পাংবোচে, পাংবোচে থেকে বেসক্যাম্প, বেসক্যাম্প থেকে হাইক্যাম্প হয়ে একটানা আরোহণ করে ১ নভেম্বর সোমবার ‘লবুচে’ (৬১১৯ মিটার) পর্বত জয় করেন।

প্রসঙ্গত, ‘লবুচে’ এর আগে বাংলাদেশিদের দ্বারা বিজিত হলেও জয়নাব হলেন এই পর্বত জয়ী বাংলাদেশের প্রথম নারী।

তিনি তার এই সামিট স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহিদ ও দুই লাখ নিপীড়িত নারীর উদ্দেশ্যে উৎসর্গ করেছেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত