ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

৭৫০ টাকা নয়, প্রতিবন্ধী ভাতা ৬ হাজার করার দাবি

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২১, ১৭:২০

৭৫০ টাকা নয়, প্রতিবন্ধী ভাতা ৬ হাজার করার দাবি
ছবি: প্রতিনিধি

৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের জরুন এলাকায় শ্রবণ ও বাকপ্রতিবন্ধীদের নিয়ে র‍্যালি ও আলোচনা সভা করা হয়েছে। এ সময় প্রতিবন্ধীদের ভাতা ৭৫০ টাকা থেকে ৬ হাজার করার দাবি জানানো হয়।

শুক্রবার সকালে শ্রবণ ও বাকপ্রতিবন্ধী সমাজ কল্যাণ সংগঠনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

‘কোভিড-১৯ বিশ্বের টেকসই উন্নয়ন প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জিএমপি’র কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সিদ্দিক, সিটির ৭ নং ওয়ার্ড সচিব মো. মনির হোসেন, ট্রাফিক সহকারী আরিফ সরকারসহ শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যাণ সংস্থার সদস্যরা।

সংস্থার সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম (প্রতিবন্ধী) তাদের কয়েকটি দাবি তুলে ধরে বলেন, প্রতিবন্ধী ভাতা ৭৫০ থেকে মাসিক ৬ হাজার টাকা বরাদ্দ ও বাস্তবায়ন চাই। বয়স্ক ভাতা ও বিধবা ভাতা বৃদ্ধির জন্য সঠিক পদক্ষেপ ও বাস্তবায়ন করতে হবে। প্রতিবন্ধী ভাতার পাশাপাশি ছাত্রছাত্রীদের শতভাগ উপবৃত্তি বাস্তবায়ন করতে হবে। প্রতিবন্ধীদের প্রশিক্ষণ, পুনর্বাসনসহ সকল বেসরকারি কর্মক্ষেত্রে গ্রহণযোগ্য বাস্তবায়ন করতে হবে। এ সময় তাদের কথা সঞ্চালনা করেন (দোভাষী) মোমিনুর রহমান।

শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যাণ সংস্থার সিনিয়র সহ-সভাপতি ও সংবাদকর্মী মোখলেছুর রহমান বলেন, তাদের সংগঠনে প্রায় ৫ শতাধিক শ্রবণ ও বাকপ্রতিবন্ধী রয়েছে। সারা বছর তাদের নিয়ে বিভিন্ন সামাজিক বিনোদনমূলক কাজ করা হয়। পাশাপাশি খেলাধুলা থেকে শুরু করে তাদের সুযোগ সুবিধার ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য, গাজীপুর সিটি কর্পোরেশনের জরুন এলাকায় প্রায় এক হাজার শ্রবণ ও বাকপ্রতিবন্ধীরা বসবাস করেন। তারা সবাই স্থানীয় একটি কারখানায় চাকরি করেন।

একইদিন সকালে গাজীপুর জেলা প্রশাসক ও সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‍্যালি বের হয়। পরে সেটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে ভাওয়াল সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত