ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হবিগঞ্জে শত বছরের পুরনো খেলার মাঠ এখন প্রভাবশালীদের দখলে!

  হবিগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৬ মে ২০২২, ০০:৪৭

হবিগঞ্জে শত বছরের পুরনো খেলার মাঠ এখন প্রভাবশালীদের দখলে!

হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার শত বছরের পুরনো একটি খেলার মাঠ নষ্ট করে চা বাগান করা হচ্ছে। মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের তেলিয়াপাড়ায় অবস্থিত ২ একর ৫৭ শতাংশের বিশাল খেলার মাঠটি ছিলো এলাকার প্রধান ও কয়েকটি গ্রামের একমাত্র খেলার মাঠ।

আশপাশের তেলিয়াপাড়া, পরমানন্দপুর, সুরমা চা বাগান নতুন টিলা, উত্তর সুরমাসহ কয়েকটি গ্রামের শিশু কিশোরেরা এই মাঠে খেলাধুলা করতো। দেহবিগঞ্জ এর স্বনামধন্য অনেক ফুটবলার ক্রিকেটার এই মাঠে বড় বড় টুর্নামেন্টে এসে খেলে গেছেন।

ব্রিটিশ আমলে তৎকালীন জমিদার সরুজ চৌধুরীর আমন্ত্রণে কলকাতা মোহনবাগান ক্লাব এই মাঠে প্রতি ফুটবল ম্যাচ খেলে গেছেন। ঐতিহ্যবাহী এই খেলার মাঠটি নষ্ট করে চা বাগান তৈরি শুরু করায় অসহায় হয়ে পরেছে স্থানীয় শিশু কিশোরেরা।

তেলিয়াপাড়া গ্রামের কিশোর আকিক জানায়, সুরমা চা বাগান কর্তৃপক্ষ প্রথমে একটু একটু করে মাঠের কিছু অংশ দখল করে মাঠটিকে ছোট করে ফেলে। পরে এক পর্যায়ে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তিকে মাঠটি তিন বছরের জন্য সাব লিজ দিয়ে দেয়।

এলাকার শিশু কিশোরেরা সুরমা চা বাগানের মালিক পক্ষের প্রতিনিধি নবাব আব্দুল করিম-এর সঙ্গে দেখা করে এর প্রতিবাদ করলে তারা লিজের মেয়াদ শেষ হলে পুনরায় খেলার মাঠটি খেলাধুলার জন্য ফিরিয়ে দিবেন বলে কথা দেন। কিন্তু লিজের মেয়াদ শেষ হওয়ার আগেই নবাব আব্দুল করিম-এর মৃত্যু হয়। পরবর্তীতে লিজের মেয়াদ শেষ হলেও নতুন কর্তৃপক্ষ মাঠটিতে চা বাগান করার জন্য কার্যক্রম চালাচ্ছে।

এ ব্যাপারে বক্তব্য নেয়ার জন্য সুরমা চা বাগানের ব্যবস্থাপক মো. আবুল কাসেম-এর মোবাইল নাম্বারে বেশ কয়েকবার ফোন করলে প্রথমে রিসিভ করেননি, পরে আবার চেষ্টা করলে ফোনটি বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান মো. পারভেজ হোসেন চৌধুরী বলেন, এটি একটি প্রাচীন খেলার মাঠ। এই মাঠে আমরা খেলাধুলা করেছি। কর্তৃপক্ষের নিকট আমার জোর দাবি এলাকার শিশু কিশোরদের খেলাধুলার জন্য মাঠটি ফিরিয়ে দেয়া হোক।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত