ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

৪০ জেলায় ৪০ হাজার চালক তৈরি করেছি: ক্রীড়া প্রতিমন্ত্রী

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২২, ২৩:১৫

৪০ জেলায় ৪০ হাজার চালক তৈরি করেছি: ক্রীড়া প্রতিমন্ত্রী
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, যুব মন্ত্রণালয় থেকে দেশের বেকারদের প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থানের নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বেকারদের প্রশিক্ষণের জন্য বিশ্বব্যাংক আমাদের চার হাজার কোটি টাকা ঋণ দেবে। ২০ লক্ষ তরুণদের বাছাই করে তাদের প্রশিক্ষণ দেব। আগামী জানুয়ারি থেকে এ প্রকল্পের কাজ শুরু হবে। আগামী জানুয়ারি থেকে এ প্রকল্পের কাজ শুরু হবে। এছাড়া ইউএসএইড ৩১ বিলিয়ন ডলার, আইএলও ১০৯ কোটি টাকা এবং ইউনিসেফ ৩ কোটি টাকা অনুদান দেবে।

প্রতিমন্ত্রী আরো বলেন বেকারদের প্রশিক্ষণ দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী ৬৪টি জেলায় ৬৪ হাজার বায়োপ্লান্ট স্থাপনের জন্য আমাদের ১১২ কোটি টাকার (ইমপেক্ট) প্রকল্প দিয়েছেন। ইতোমধ্যে এর কাজ শুরু হয়েছে। এছাড়া বেকার যুবদের প্রত্যন্ত অঞ্চলে প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণ ভ্যান প্রকল্প নেয়া হয়েছে। যারা শহরে যেতে চায়না প্রশিক্ষকরা তাদের গ্রামে গিয়ে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণে এ ভ্যান ব্যবহার করা হবে। এজন্য ২১টি ভ্যান কেনা হবে। ইতোমধ্যে ১৪টি গাড়ি কেনা হয়েছে। আরো ৭টি কেনা হবে। এছাড়া আমরা প্রশিক্ষণের মাধ্যমে ৪০টি জেলায় যানবাহনের ৪০হাজার চালক তৈরি করেছি। যারা দেশে-বিদেশে চাকরি পাবে। তাদের কর্মসংস্থান হবে। তিনি আরো বলেন, আমরা শুধু আত্মকর্মসংস্থানের জন্য কাজ করছি না, আমরা তাদের সংগঠিত করার জন্য যুব সংগঠন তৈরিতেও কাজ করছি। দেশে ২৪হাজার ১৫৪টি যুব সংগঠন রয়েছে। এসব সংগঠণের ১৪ হাজার ৬৬৮টি সংগঠনকেও এককালীন ৪০-৫০হাজার করে টাকা অনুদান দিচ্ছি।

যুব দিবস উপলক্ষে গাজীপুরে শহীদ আহসান উল্লাহ মাস্টার যুব প্রশিক্ষণ কেন্দ্রে রোববার বিকেলে এক আলোচনা সভা, প্রশিক্ষণার্থীদের মাঝে ঋণ বিতরণ ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল। এতে স্বাগত বক্তব্য রাখেন যুব অধিদপ্তর, গাজীপুর-এর উপ- পরিচালক মোঃ হারুন অর রশিদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাজীপুর মহানগর পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম , গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ আতাউল্লাহ মন্ডল, প্রশিক্ষণার্থী শ্রীমতি লক্ষীরানী।

পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, মাদককে একটি গন্ডির মধ্যে নিয়ে আসতে কাজ করছি। শুধু তাই নয়, চাঁদাবাজ সন্ত্রাসের গড ফাদারকেও ধরতে চাই। এজন্য তিনি যুব সমাজের সহযোগিতা চেয়েছেন।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষিত যুবকদের মাঝে সহজ শর্তে ঋণের চেক বিতরণ করা হয় এবং শ্রেষ্ঠ সংগঠকদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত