ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

আনোয়ার খান মেডিকেল কলেজে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২২, ১৩:৫১  
আপডেট :
 ১৪ নভেম্বর ২০২২, ১৯:৫৯

আনোয়ার খান মেডিকেল কলেজে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন
আনোয়ার খান মেডিকেল কলেজ এণ্ড হাসপাতালের বিশ্ব ডায়াবেটিস দিবসের র‌্যালি। ছবি: নিজস্ব
নিজস্ব প্রতিবেদক

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ এণ্ড হাসপাতালে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিবসটি পালন করা হয়। আয়োজনের মধ্যে ছিল আলোচনা সভা, র‌্যালি ও রক্ত পরীক্ষা। সোমবার ধানমন্ডিস্থ আনোয়ার খান মেডিকেল কলেজ এণ্ড হাসপাতালের ডায়াবেটিস ও এন্ডোক্রাইলোজি বিভাগের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের উপাধ্যাক্ষ অধ্যাপক ডা. হাবিবুজ্জামান চৌধুরী, ডায়াবেটিস, মেডিসিন, গলগন্ড ও হরমোন রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম. এ. মান্নান, অধ্যাপক ডা. আমিনুল ইসলাম, অধ্যাপক ডা. রাকিবুল আলম, অধ্যাপক ডা. মাহফুজুর রহমান, অধ্যাপক ডা. আবদুস সালাম আরিফ, অধ্যাপক ডা. জাকিয়া সুলতানাসহ অন্যান্য ডাক্তর ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

এবার বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য বিষয়- 'আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন'। সারাবিশ্বে এখন ডায়াবেটিস মহামারী আকারে দেখা দিয়েছে। এটা একটা নিরব ঘাতক রোগ। পৃথিবীতে এখন ৫০ কোটি লোক ডায়াবেটিসে ভুগছেন। আমাদের বাংলাদেশে প্রায় দেড় কোটি লোক ডায়াবেটিসে ভুগছেন। এর মধ্যে ৫০ শতাংশ লোক জানে না তাদের মধ্যে ডায়াবেটিস আছে। বাংলাদেশে ২০২১ সালে ৮ জনের ১ জন ডায়াবেটিস রোগী ছিলো। কিন্তু ২০৪৫ সালে ৭ জনের ১ জন ডায়াবেটিস রোগী হবে।

বাংলাদেশে ডায়াবেটিসের মাত্রা ৭ এর নিচে থাকলে স্বাভাবিক ধরা হয়। কিন্তু আক্রান্ত রোগীর মধ্যে মাত্র ২৫ শতাংশ ৭ এর নিচে।

বাংলাদেশ জার্নাল/এএইচ/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত