ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

সাংবাদিকদের সংবিধানের জ্ঞান থাকতে হবে: স্পিকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩, ২৩:৫২

সাংবাদিকদের সংবিধানের জ্ঞান থাকতে হবে: স্পিকার
'সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: সংগৃহীত

সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে সংবিধানের ওপর সম্যক জ্ঞান থাকতে হবে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ৩০ লাখ শহীদের রক্তে ভেজা বাংলাদেশের সংবিধান। এই সংবিধানে স্বাধীনতার চেতনা প্রতিফলিত হয়েছে।

বুধবার সংসদ সচিবালয়ের এলডি হলে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিপিজেএ) আয়োজিত 'সংসদ বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার এসব কথা বলেন।

অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন আল রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভের (এমআরডিআই) নির্বাহী পরিচালক হাসিবুর রহমান এবং বিপিজেএ-এর সাধারণ সম্পাদক নাফিসা দৌলা বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের পরের দিন ১১ জানুয়ারি ১৯৭২ সালে প্রভিশনাল কনস্টিটিউশন অব বাংলাদেশ অর্ডার জারি করে স্বাধীন বাংলাদেশের নিজস্ব সংবিধান প্রস্তুতের উদ্যোগ নিয়েছিলেন। যার ফলশ্রুতিতে ১৬ ডিসেম্বর ১৯৭২ সাল থেকে সংবিধান কার্যকর হয়।

তিনি বলেন, রাষ্ট্রে জাতীয় সংসদের ভূমিকা, সরকারি ও বিরোধী দলের ভূমিকা, নির্বাহী, বিচার ও আইন বিভাগের পারস্পরিক সম্পর্ক বিষয়ে স্বচ্ছ ধারণা তৈরিতে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা সাংবাদিকদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

পরে স্পিকার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান বিষয়ে একটি সেশনও পরিচালনা করেন, যাতে তিনি সংবিধানের ইতিহাস, মূল বিষয়বস্তু ও বিশেষত্ব, গণতান্ত্রিক ব্যবস্থায় আইনসভার ভূমিকা, সংবিধানের মাধ্যমে সংবাদের ব্যাখ্যা ও তথ্য যাচাই প্রসঙ্গে বক্তব্যের পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন।

প্রশিক্ষণ কর্মশালায় সংসদ বিটের ৩০ জন সাংবাদিক, বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা, সিনিয়র সাংবাদিক কামরান রেজা চৌধুরী, নিখিল চন্দ্র ভদ্র, মশিউর রহমান খান, কাজী সোহাগ, গাজী শাহনেওয়াজ, শেখ মামুনুর রশিদ, মিজানুর রহমান, সেলিম রেজা চৌধুরী, এন রায় রাজাসহ আমন্ত্রিত অতিথি, গণ্যমান্য ব্যক্তি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত